আদালত প্রতিবেদক

  ২২ অক্টোবর, ২০১৯

মির্জা আব্বাসের প্লট দুর্নীতি মামলা আপিলে স্থগিত

বিএনপির স্থায়ী কমিটির সদস্য এবং সাবেক গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী মির্জা আব্বাসের বিরুদ্ধে প্লট বরাদ্দের দুর্নীতি মামলার কার্র্যক্রম চার সপ্তাহের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগ। গতকাল সোমবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে মির্জা আব্বাসের আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী জয়নুল আবেদীন। তার সঙ্গে ছিলেন আইনজীবী সগীর হোসেন লিয়ন। অন্যদিকে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, মামলা বাতিল চেয়ে মির্জা আব্বাস হাইকোর্টে আবেদন করেছিলেন। শুনানি নিয়ে সে আবেদন খারিজ করেছিলেন হাইকোর্ট। পরে হাইকোর্টের রায় স্থগিত চেয়ে তিনি আপিল বিভাগে আবেদন করেছিলেন। সে আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগ চার সপ্তাহের জন্য স্থগিত করেছেন। ফলে বিচারিক আদালতে এ মামলার কার্যক্রম চলতে আর কোনো বাধা থাকল না।

প্রসঙ্গত, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী থাকা অবস্থায় সাংবাদিকদের প্লট বরাদ্দে ১৫ কোটি ৫২ লাখ ৫০ হাজার ৯০০ টাকা আত্মসাতের অভিযোগ এনে ২০১৪ সালে শাহবাগ থানায় দুদক একটি দুর্নীতি মামলা করে।

পরে দুদকের উপ-পরিচালক হামিদুল হাসান তদন্ত শেষ করে মির্জা আব্বাসসহ পাঁচজনের বিরুদ্ধে ২০১৫ সালের ১১ ফেব্রুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করেন। মামলায় ২০১৭ সালের ২০ অক্টোবর মির্জা আব্বাসের বিরুদ্ধে অভিযোগ গঠন করে ঢাকার বিশেষ জজ আদালত-৪।

এরপর ২০১৬ সালের ৮ ডিসেম্বর মামলাটি বাতিলের জন্য মির্জা আব্বাস ফৌজদারি রিভিশন মামলা করলে, একই বছরের ১৪ ডিসেম্বর মামলাটি কেন বাতিল করা হবে না, সেই মর্মে রুল ও তিন মাসের স্থগিতাদেশ দিয়েছিলেন হাইকোর্ট।

গত ১৩ মে মির্জা আব্বাসের বিরুদ্ধে প্লট বরাদ্দ নিয়ে করা দুর্নীতির মামলা বাতিলে জারি করা রুল খারিজ করে দেন হাইকোর্ট। একইসঙ্গে মামলার কার্য্যক্রমের ওপর থাকা স্থগিতাদেশও প্রত্যাহার করেন। পরে হাইকোর্টের ওই রায় স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেন মির্জা আব্বাস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close