নিজস্ব প্রতিবেদক

  ২২ অক্টোবর, ২০১৯

১ বছরে প্রবাসে কর্মসংস্থান সাড়ে ৬ লাখ কর্মীর

২০১৮-১৯ অর্থবছরে প্রবাসে ৬ লাখ ৫৯ হাজার ১২৯ জন বাংলাদেশি কর্মীর কর্মসংস্থান হয়েছে। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে উপস্থাপিত ২০১৮-১৯ অর্থবছরের মন্ত্রণালয় ও বিভাগগুলোর কার্যাবলি সংক্রান্ত বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ‘২০১৮-১৯ অর্থবছরে প্রবাসী বাংলাদেশিদের প্রেরিত রেমিট্যান্সের পরিমাণ ১৬ দশমিক ৪২ বিলিয়ন মার্কিন ডলার। এ সময়ে ৬ লাখ ৫৯ হাজার ১২৯ জন বাংলাদেশি কর্মী বৈদেশিক কর্মসংস্থান লাভ করে।’ তিনি জানান, ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশে মাথাপিছু আয় ১ হাজার ৭৫১ মার্কিন ডলার থেকে বৃদ্ধি পেয়ে ১ হাজার ৯০৯ মার্কিন ডলারে উন্নীত হয়েছে। রাজস্ব আদায়ের পরিমাণ ২ লাখ ৫১ হাজার ৮৩৬ কোটি টাকা। প্রবৃদ্ধি হয়েছে ১৬ দশমিক ২৯ শতাংশ। পণ্য ও সেবা খাতে বাংলাদেশের রফতানির পরিমাণ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৪৬ দশমিক ৮৭ বিলিয়ন মার্কিন ডলার, আগের অর্থবছরে তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ১৪ দশমিক ২৯ শতাংশ।

প্রতিবেদন অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবছরে সরাসরি বৈদেশিক বিনিয়োগের পরিমাণ ৩ দশমিক ৮৮৯ বিলিয়ন মার্কিন ডলার, যা আগের অর্থবছরের তুলনায় ৫০ দশমিক ৭৩ শতাংশ বেশি। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ১ হাজার ৯৭৮টি প্রকল্পে ব্যয় হয় ১ লাখ ৬৬ হাজার ৬৫৩ কোটি টাকা, যা বরাদ্দের ৯৪ দশমিক ৩৬ শতাংশ।

এছাড়া এডিপিতে সমাপ্তিযোগ্য ৩৪৫টি প্রকল্পের মধ্যে ৩১৭টি প্রকল্প শেষ হয়। ২০১৮-১৯ অর্থবছরে দারিদ্র্যের হার ২৩ দশমিক এক শতাংশ থেকে কমে ২১ দশমিক ৮ শতাংশে এবং চরম দারিদ্র্যের হার ১২ দশমিক ১ শতাংশ থেকে কমে ১১ দশমিক ৩ শতাংশে দাঁড়িয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close