বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি

  ২০ অক্টোবর, ২০১৯

আশুড়ার বিলে অতিথি পাখি

এবারে শীত নামার আগেই দিনাজপুরের নবাবগঞ্জের আশুড়ার বিলে আসতে শুরু করেছে বিভিন্ন প্রজাতির অতিথি পাখি। উপজেলা প্রশাসনের লাগানো বিলের কাদা-জলে লাগানো লাল শাপলা এবং পদ্ম বীজ থেকে জন্মানো গাছে ফুল ফুটতে শুরু করেছে। বিলের পূর্বপাশে পানি ধরে রাখার জন্য তৈরি করা হয়েছে ক্রস ড্যাম। অপরূপ রূপে সাজানো আশুড়ার বিলে অতিথি পাখির আগমনে এর মর্যাদা আরেক ধাপ বাড়িয়ে দিয়েছে।

দিনাজপুর শহর থেকে শালবনের ভেতরে মেঠোপথ ধরে অনেক পথ যেতে হয় আশুরার বিলে। বিলে পৌঁছার আগেই শালবনের মুক্ত বাতাস, সবুজের সমারোহ, পাখির কিচিরমিচির, দূর থেকে বিলের মুক্ত আকাশে ঝাঁকে ঝাঁকে নানা জাতের বিচিত্র পাখির অবাধ বিচরণÑ এমন নৈসর্গিক দৃশ্য যে কারো মনে জাগিয়ে তুলতে পারে এক অন্যরকম অনুভূতি।

মেঠোপথের শেষ প্রান্তে দেখা মিলবে বিস্তীর্ণ বিলের জলরাশি। হাজারো লাল শাপলা ও পদ্মফুলের সমারোহ। সেই সঙ্গে চোখে পড়বে অতিথি পাখির জলে ডানা ঝাপটানো, খুনসুটি আর জলকেলি। যেন এক অপরূপ সাজে সেজে উঠেছে দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার আশুড়ার বিল।

শীত আসতে এখনো বেশ বাকি। আবহাওয়া অফিস বলেছে, গরম থাকবে আরো দুই একদিন। এরই মধ্যে বিভিন্ন স্থান থেকে আসতে শুরু করেছে বালিহাঁস, রাতচোরা, কাদাখোঁচা, সাদা বক ও পানকৌড়িসহ বিভিন্ন প্রজাতির পাখি।

আশুড়ার বিলের সৌন্দর্যবর্ধনের জন্য গত ফেব্রুয়ারিতে তৈরি করা হয়েছে ৯০০ মিটার দীর্ঘ ‘শেখ ফজিলাতুন্নেছা কাঠের সেতু’। এই সেতুর ওপর উঠে দর্শনার্থীরা উপভোগ করে আশুড়ার বিলের অতিথি পাখির আগাগোনা। আর এসব দেখতে বেড়েছে ভ্রমণপিপাসুদের আগমন। দূর-দূরান্ত থেকে বিলের সৌন্দর্য উপভোগ আসছেন প্রকৃতিপ্রেমীরা।

গতকাল শুক্রবার সরেজমিন দেখা যায়, বিলের সৌন্দর্য উপভোগ করতে দর্শনার্থীরা বিভিন্ন যানবাহনে করে শালবনের ভেতর দিয়ে বিলের পথে ছুটছেন। ৫১৭ দশমিক ৬১ হেক্টর জায়গাজুড়ে বিস্তৃত শেখ রাসেল জাতীয় উদ্যানটির মাঝের অংশে আশুড়ার বিলের অবস্থান। এই বিলের আয়তন ৩১৯ হেক্টর।

নবাবগঞ্জ জাতীয় উদ্যান রক্ষা ও উন্নয়ন কমিটির সভাপতি মাহাবুর আলম জানান, আশুড়ার বিলে ক্রসড্যাম তৈরি হওয়ায় বিলে পানি বেড়েছে। ফলে লাল শাপলা ও পদ্ম ফুলের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। বৃদ্ধি পেয়েছে বিভিন্ন প্রজাতির মাছ। বিলে এরই মধ্যে কয়েক হাজার অতিথি পাখি এসেছে।

ইউএনও মশিউর রহমান জানান, আশুড়ার বিলে কেউ যাতে অবৈধভাবে মৎস্য ও পাখি শিকার করতে না পারে সে জন্য প্রশাসনের পক্ষ থেকে কঠোর নজরদারি রাখা হয়েছে। আগে আশুড়ার বিলে অতিথি পাখি তেমনটা আসত না। তবে এবার শীত শুরু হওয়ার আগেই বিলে অতিথি পাখি আসা শুরু করেছে।

স্থানীয় সংসদ সদস্য শিবলী সাদিক বলেন, উদ্যান ও বিলের ওপর নির্মিত ‘শেখ ফজিলাতুন্নেছা কাঠের সেতুটি এরই মধ্যে ফেসবুকসহ সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ব্যাপক প্রচার পেয়েছে। সেতুটি নির্মাণের পর এখানে দর্শনার্থীদের ঢল নেমেছে। অল্প সময়ের মধ্যেই এটি জনপ্রিয় হয়ে উঠেছে। একই সঙ্গে বন, বিল ও সেতুকে ঘিরে উত্তরবঙ্গের অন্যতম পর্যটনকেন্দ্র হতে পারে এই অঞ্চল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close