আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ অক্টোবর, ২০১৯

১০ দিন জেলে ছিলেন নোবেলজয়ী অভিজিৎ ব্যানার্জি

চলতি বছর অর্থনীতিতে নোবেল পেয়েছেন কলকাতার সন্তান অভিজিৎ বিনায়ক ব্যানার্জি, তার স্ত্রী এস্তার দুফলো এবং মাইকেল ক্রেমার। গত সোমবার ‘দ্য রয়েল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস’ বৈশ্বিক দারিদ্র্যবিমোচনে তাদের পরীক্ষা-নিরীক্ষার দৃষ্টিভঙ্গির প্রশংসা করেছে। বৈশ্বিক দারিদ্র্য লাঘবে অবদান রাখায় এ পদক জিতেন। কিন্তু জানেন কি একসময় টানা ১০ দিন দিল্লির তিহার জেলে ছিলেন অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জি।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে সে সময়ে পড়তেন নোবেলজয়ী অভিজিৎ। সাল ১৯৮৩। ছাত্র সংগঠনের সভাপতিকে বরখাস্ত করার জন্য বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা উপাচার্যকে ঘেরাও করেছিলেন। ফলস্বরূপ তাদের গ্রেফতার করা হয়েছিল।

২০১৬ সালে এক সংবাদমাধ্যমের কাছে এ অভিজ্ঞতা শেয়ার করেছিলেন অভিজিৎ। তিনি জানান, টানা ১০ দিন তাদের ওপরে পুলিশের অত্যাচার চলে তিহার জেলে। গ্রেফতার হওয়া প্রত্যেক ছাত্রকেই মারধর করা হয়েছিল। অভিজিত বলেন, ‘আমাদের মারধর করা হয়েছিল। দেশদ্রোহিতার অভিযোগে গ্রেফতার করা হয়েছিল। সৌভাগ্যবশত মামলা প্রত্যাহার হওয়ায় আমাদের ১০ দিনের বেশি থাকতে হয়নি।’

সেসময়ে কেন্দ্রে কংগ্রেস ছিল ক্ষমতায়। সরকার সেই সময়ও বিশ্ববিদ্যালয়ে আধিপত্য বিস্তার করতে চাইত বলে জানিয়েছিলেন নোবেলজয়ী।

কলকাতার সাউথ পয়েন্ট স্কুলে পড়াশোনা অভিজিতের। তারপর কলকাতার প্রেসিডেন্সি কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক এবং জওহরলাল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেছিলেন তিনি। পরে হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন নোবেলজয়ী এ বাঙালি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close