কিশোরগঞ্জ প্রতিনিধি

  ১১ অক্টোবর, ২০১৯

কিশোরগঞ্জে রাষ্ট্রপতি

মাদক নির্মূল ও কিশোর গ্যাং দমনে এগিয়ে আসতে হবে

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, মাদক ও কিশোর গ্যাং বর্তমান সময়ে দেশের জন্য বড় সমস্যা। এই মাদক নির্মূল ও কিশোর গ্যাং দমনের দায়িত্ব শুধুমাত্র আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একার নয়। এ সমস্যা সবার, তাই সমাধানের দায়িত্বও সবাইকে নিতে হবে। এ ব্যাপারে আইনজীবীসহ সমাজের সব শ্রেণি-পেশার মানুষকে ঐক্যবদ্ধ হয়ে তা মোকাবিলায় এগিয়ে আসতে হবে।

দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় গতকাল কিশোরগঞ্জে জেলা আইনজীবী সমিতির উদ্যোগে তার সম্মানে আয়োজিত এক সংবর্ধনা সভায় তিনি প্রধান অতিথির বক্তব্য দেন। পরে তিনি আইনজীবীদের জন্য ১০ তলা ‘রাষ্ট্রপতি আবদুল হামিদ ভবনের’ ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। তিনি বলেন, প্রতি জেলায় ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল মাত্র একটি এবং এই আদালত মামলার ভারে ভারাক্রান্ত। কিশোরগঞ্জ ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল আদালতেই মামলার সংখ্যা ৪৩ হাজার। এর ফলে বিচার সম্পন্ন হতে অনেক সময় লাগছে এবং বিচার প্রার্থীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। সারা দেশেই এই পরিস্থিতি বিরাজমান। এ অবস্থা থেকে উত্তরণে প্রতি উপজেলায় একজন সহকারী জজ নিয়োগ দিয়ে ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল স্থাপন করা প্রয়োজন।

বিচার প্রার্থীদের হয়রানি না করার জন্য আইনজীবীদের উদ্দেশে তিনি বলেন, শুধু অর্থকে প্রাধান্য দিলে বিচার প্রার্থীদের সঙ্গে দূরত্ব সৃষ্টি হয়। আগের সংসদগুলোতে আইনজীবীদের প্রাধান্য থাকলেও বর্তমানে তা ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। ১৯৭০ সালের সংসদে আইনজীবীর সংখ্যা ছিল ৫১ ভাগ। আমার সময়ে অষ্টম সংসদে ছিল মাত্র ৩৩ জন। এখন হয়ত তা আরো কম। এর কারণ খুঁজে বের করতে হবে।

তিনি আরো বলেন, দেশের প্রচলিত জলাধার আইনে যেখানে নিজের পুকুর ভরাট করা নিষিদ্ধ, সেখানে অর্থের লোভে নিজের পুকুর তো বটেই সরকারি পুকুরও জবর-দখল করে ভরাট করে ফেলছে। এর ফলে আগুন নিভানোর পানি পর্যন্ত পাওয়া যায় না। এ ব্যাপারে প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সমাজের সবাইকে ভূমিকা পালন করতে হবে।

জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মিয়া মো. ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে কিশোরগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নূর মোহাম্মদ, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মো. জিল্লুর রহমান, জেলা ও দায়রা জজ মো. সায়েদুর রহমান খান এবং জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শহীদুল আলম শহীদ। উল্লেখ্য, সাত দিনের সফরে গতকাল বুধবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ কিশোরগঞ্জ আগমন করেন। ১৫ অক্টোবর তিনি ঢাকার উদ্দেশে তিনি কিশোরগঞ্জ ত্যাগ করবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close