ই-সিগারেটে বিষাক্ত ফরমালডিহাইড!

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৯, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

পাবলিক বাসে, নিজের ঘরে বা অফিসের নানা জায়গায় সিগারেট খাওয়ার ওপর নিষেধাজ্ঞা এড়াতে সুগন্ধিযুক্ত ই-সিগারেট দ্রুতই জনপ্রিয় হয়ে উঠছিল। এমনকি গ্রাহকরা দাবি করতে থাকেন এটিতে কোনো নিকোটিন নেই এবং সিগারেটের মতো প্যাসিভ স্মোকারদের কোনো ক্ষতি করে না। তাদের এ দাবি ভুল প্রমাণ করে গবেষণার তথ্য বলছে, ই-সিগারেটে আছে জীবাণুনাশক বিষাক্ত ফরমালডিহাইড। বিশেষজ্ঞরা বলছেন, এর ফলে লিভার ক্ষতিগ্রস্ত হবে সবচেয়ে বেশি, হতে পারে মরণব্যাধি ক্যানসারও।

বর্ণহীন দুর্গন্ধযুক্ত ফরমালডিহাইড একটি বিষাক্ত গ্যাস। বাণিজ্যিক উদ্দেশে ফরমালডিহাইড পানিতে দ্রবীভূত অবস্থায় ফরমালিন নামে পরিচিত। জীবাণুনাশক হিসেবে, রঙ তৈরিতে, দীর্ঘমেয়াদি সংরক্ষণের জন্য গবেষণাগারে এবং পলিমার তৈরিতে এটি ব্যবহৃত হয়।

ইলেকট্রনিক সিগারেটের ভেতরে থাকে নিকোটিনের দ্রবণ যা ব্যাটারির মাধ্যমে গরম হয়। ফলে ধোঁয়া তৈরি হয়। তামাকবিরোধী আন্দোলনের সঙ্গে জড়িতরা বলছেন, বর্তমানে ৩ থেকে ৪ শতাংশ ধূমপায়ী এই সিগারেট ব্যবহার করে থাকে। এটি নিষিদ্ধের দাবিও উঠেছে।

আন্তর্জাতিক গবেষণা বলছে, যারা ই-সিগারেট সেবন করছেন, তাদের স্বাস্থ্যঝুঁকি রয়েছে। দি নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে দাবি করা হয়েছে, ই-সিগারেটে আছে জীবাণুনাশক ফরমালডিহাইড, যেটি ক্যানসার তৈরির উপাদান।

 

"