যুক্তরাষ্ট্র ও জাপানের তিন বিজ্ঞানীর রসায়নে নোবেল

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৯, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

মোবাইল ফোন থেকে শুরু করে বৈদ্যুতিক গাড়ি সব যন্ত্রে আজকের দিনে যে লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহৃত হচ্ছে তার উন্নয়ন ঘটানোয় তিন বিজ্ঞানী এবার রসায়ন শাস্ত্রে নোবেল পেয়েছেন। রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস গতকাল বুধবার এ পুরস্কারের জন্য যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের জন বি গুডএনাফ ও বিংহ্যামটন বিশ্ববিদ্যালয়ের এম স্ট্যানলি হুইটিংহ্যাম এবং জাপানের মেইজো বিশ্ববিদ্যালয়ের আকিরা ইয়োশিনোর নাম ঘোষণা করে।

বিবিসি জানায়, ৯৬ বছর বয়সি জন বি গুডএনাফ নোবেলের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে এ পুরস্কার পেলেন। এক টুইটে নোবেল কমিটি জানিয়েছে, ‘আমাদের জীবনে লিথিয়াম আয়ন ব্যাটারি বৈপ্লবিক পরিবর্তন এনেছে। এই ব্যাটারি এখন মোবাইল থেকে শুরু করে ল্যাপটপ এবং গাড়িতে পর্যন্ত ব্যবহৃত হচ্ছে।’ সিএনএন বলছে, হুইটিংগাম ১৯৭০ এর দশকে প্রথম ব্যবহারযোগ্য লিথিয়াম ব্যাটারির উন্নয়ন ঘটান। এরপর গুডএনাফ ওই ব্যাটারির ক্ষমতাকে দ্বিগুণ করে তোলেন। এরপর আকিরা ইয়োশিনো ওই ব্যাটারি থেকে খাঁটি লিথিয়াম দূর করে লিথিয়াম আয়ন প্রযুক্তির উন্নয়ন ঘটান। এই প্রযুক্তি খাঁটি লিথিয়াম থেকে বেশি নিরাপদ। এর ফলেই প্রাত্যহিক জীবনে এই ব্যাটারি ব্যবহার সহজ হয়েছে।

এবার নোবেল পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার (১১ লাখ ডলার) ভাগ করে নেবেন এই তিন বিজ্ঞানী। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

চিকিৎসা বিভাগের পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে গত সোমবার চলতি বছরের নোবেল মৌসুম শুরু হয়। সেদিন চিকিৎসায় এবং গত মঙ্গলবার পদার্থবিদ্যায় এবারের নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়। আজ বৃহস্পতিবার ঘোষণা করা হবে সাহিত্যের নোবেল। এক জুরির স্বামীর বিরুদ্ধে ওঠা যৌন নিপীড়নের অভিযোগকে কেন্দ্র করে বিতর্কের মধ্যে রয়্যাল সুইডিশ একাডেমি গত বছর সাহিত্যের নোবেল পুরস্কার স্থগিত করে। এবার তাই একসঙ্গে ২০১৮ ও ২০১৯ সালের নোবেল বিজয়ীদের নাম জানানো হবে। এরপর আগামীকাল শুক্রবার শান্তি এবং আগামী ১৪ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

 

"