রাজনীতিতে ফিরছেন পারভেজ মোশাররফ

কথা বললেন কাশ্মীর নিয়ে

প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৯, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

আবারও পাকিস্তানের রাজনীতিতে সক্রিয় হচ্ছেন দেশটির সাবেক সামরিক শাসক ও প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ। গত সোমবার রাজনীতিতে ফেরার ঘোষণা দিয়েই তিনি কথা বলেছেন কাশ্মীর নিয়ে। তিনি বলেন, কাশ্মীর পাকিস্তানের রক্ত।

১৯৯৯ সালে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে অপসারণ করে ২০০৮ সাল পর্যন্ত পাকিস্তান শাসন করেন মোশাররফ। এরপর ২০১৩ সাল থেকে বিভিন্ন মামলায় অভিযুক্ত হয়েছেন তিনি। একই বছর ৫ এপ্রিল তার ওপর বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়। ২০১৬ সালের মার্চে তার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যেই দুবাইয়ের উদ্দেশে পাকিস্তান ছাড়েন মোশাররফ। সেই থেকে তিনি দুবাইয়ে অবস্থান করছেন।

পারভেজ মোশাররফ বলেন, ইসলামাবাদ একাধিকবার শান্তি চাইলেও ভারত বারবার পাকিস্তানকে হুমকি দিয়েছে। ভারতের মোদি সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ার পর এ বিষয়ে প্রথম কথা বললেন ৭৬ বছর বয়সি এই রাজনীতিবিদ। তিনি বলেন, যাই হোক না কেন আমরা সবসময়ই কাশ্মীরিদের সঙ্গে থাকব। কাশ্মীর পাকিস্তানের রক্ত। পাকিস্তানের শান্তি চাওয়াকে দুর্বলতা মনে করা উচিত হবে না।

এর আগে দেশ ছাড়ার সময় চিকিৎসার জন্য বিদেশে যাচ্ছেন বলে সাবেক এ সেনাশাসকের পক্ষ থেকে জানানো হয়েছিল। বলা হয়েছিল, চিকিৎসা শেষে শিগগিরই দেশে ফিরবেন। কিন্তু রাষ্ট্রদ্রোহ মামলায় কয়েক দফায় সমন জারির পরও আদালতে হাজির না হওয়ার পরিপ্রেক্ষিতে পরে আদালত তাকে পলাতক ঘোষণা করেন।

 

"