দেশের একজনও আবাসনহীন থাকবে না : গৃহায়নমন্ত্রী

প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, দেশের একজন লোকও আবাসনহীন থাকবে না। ‘জনগণের সাংবিধানিক অধিকার বাসস্থান বাস্তবায়নে সরকার কাজ করছে।’ তিনি বলেন, ‘দেশের বিত্তবান, মধ্যবিত্ত, নি¤œ-মধ্যবিত্ত, এমনকি যাদের কোনো কিছু নেই অর্থাৎ যারা ভাসমান বস্তিবাসী তাদের জন্যও সরকার বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। একজন লোকও দেশে আবাসনহীন থাকবে না।’ মন্ত্রী গতকাল সোমবার রাজধানীর শাহবাগে বিশ্ব বসতি দিবস ২০১৯ উপলক্ষে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় আয়োজিত র‌্যালির উদ্বোধনকালে এ কথা বলেন। তিনি বেলুন ও পায়রা উড়িয়ে এই বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করেন।

র‌্যালি উদ্বোধনকালে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার মনে করে সবার জন্য আবাসন, কেউ থাকবে না গৃহহীন। এটি ছিল আওয়ামী লীগের নির্বাচনী অঙ্গীকার। এ অঙ্গীকার বাস্তবায়নের জন্য সরকার কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, “আমাদের আবাসন প্রকল্পের অন্যতম লক্ষ্য হচ্ছে বাসযোগ্য, পরিবেশসম্মত আধুনিক আবাসন ব্যবস্থা নিশ্চিত করা। ঢাকা শহর থেকে গ্রাম পর্যায়ে এবং ‘আমার গ্রাম-আমার শহর’ ধারণাকে কার্যকর করে নাগরিক সুবিধা সব মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য সরকার কাজ করছে।”

মন্ত্রী বলেন, বিশ্বকে বাসযোগ্য, পরিবেশসম্মত ও সমৃদ্ধ আধুনিক বিশ্বে পরিণত করার পরিকল্পনার রোল মডেল হচ্ছে বাংলাদেশ। এ রোল মডেল হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুপরিকল্পিতভাবে বিশ্ব বসতি দিবস পালনের নির্দেশনা দিয়েছেন। আমরা চাই সব মানুষ সম্মিলিতভাবে পরিকল্পিত আবাসন গড়ে তুলুক।

র‌্যালির সমাপনী বক্তব্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার বলেন, ‘মন্ত্রণালয়াধীন সব আবাসন প্রকল্পে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার সংস্থান রাখা হবে। এ লক্ষ্যে কাজ চলছে।

 

"