নগরীর জীববৈচিত্র্য রক্ষা করা হবে

মেয়র নাছির

প্রকাশ : ০৭ অক্টোবর ২০১৯, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, বিপুল জনসংখ্যার দেশ বাংলাদেশ। আমাদের এই বিপুলসংখ্যক মানুষ জন্ম থেকে মৃত্যু পর্যন্ত বিভিন্নভাবে জীববৈচিত্র্যের সঙ্গে সম্পৃক্ত। সে হিসেবে জীববৈচিত্র্য রক্ষায় আমাদের দায়বদ্ধতা আছে। নগরের প্রতিষ্ঠান হিসেবে চসিক তার এই দায়িত্ব কোনোভাবে এড়াতে পারে না। তাই নগরীর সব ওয়ার্ডের জীববৈচিত্র্যের জরিপ ও সংরক্ষণের উদ্যোগ নেবে চট্টগ্রাম সিটি করপোরেশন। গতকাল রোববার সকালে চট্টগ্রাম সিটি করপোরেশন কনফারেন্স হলে জীববৈচিত্র্য সার্ভে এবং সংরক্ষণ শুলকবহর ওয়ার্ডের পাইলট প্রকল্প-২০১৮ হন্তান্তর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মেয়র বলেন, চট্টগ্রাম নগরে একটি জীববৈচিত্র্য সংগ্রহশালা (জাদুঘর) প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হবে। এ ছাড়া এ প্রসঙ্গে বিআরজিবির জীববৈচিত্র্য সংরক্ষণের জন্য সুপারিশ বাস্তবায়নেরও আশ্বাস দেন মেয়র।

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা এ সভায় সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বায়োডাইভারসিটি রিচার্স গ্রুপ অব বাংলাদেশ (বিআরজিবি)-এর চেয়ারম্যান প্রফেসর ড. বদরুল আমিন ভূঁইয়া পাওয়ার পয়েন্টের মাধ্যমে জীববৈচিত্র্যের জরিপ তুলে ধরেন। অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ কামাল হোসাইন এবং চবির প্রাণিবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. ইসমাঈল মিয়া বক্তব্য দেন। অনুষ্ঠানে বিআরজিবির সদস্য, জাইকা এবং ডিএফ আইডির পরিবেশবিষয়ক সাবেক উপদেষ্টা প্রফেসর নোমান আহমদ সিদ্দিকী, সহকারী বিজ্ঞানী ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের ড. শহিদুর রহমান এবং চট্টগ্রাম কলেজের প্রাণিবিজ্ঞান বিভাগের উম্মে হাবিবা রীমা প্রমুখ উপস্থিত ছিলেন। এ ছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলর মোহাম্মদ মোরশেদ আলম, প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমদ, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চসিক প্রধান নগর পরিকল্পনাবিদ এ কে এম রেজাউল করিম উপস্থিত ছিলেন।

 

"