প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৬ অক্টোবর, ২০১৯

ভিটামিন বি-৫ মানবদেহের জন্য উপকারী

সুস্থ ও স্বাস্থ্যকর জীবনের জন্য ভিটামিন বি-৫ বা প্যান্টোথেনিক অ্যাসিড দারুণ গুরুত্বপূর্ণ। অন্যান্য বি কমপ্লেক্স ভিটামিনের মতো বি-৫ খাবারকে শক্তিতে পরিণত করতে সাহায্য করে। আমরা নিয়মিত খাই এমন অনেক খাবারেই এই ভিটামিন পাওয়া যায়। বি কমপ্লেক্স গ্রুপের

ভিটামিনগুলো হলো ভিটামিন বি১ (থিয়ামিন), ভিটামিন বি২ (রিবোফ্লাভিন), ভিটামিন বি৩ (নিয়াসিন), ভিটামিন বি ৫ (প্যান্টোথেনিক অ্যাসিড), ভিটামিন বি৬ (পাইরোডক্সাইন), ভিটামিন বি১২ (সিয়ানোকোব্যালামিন) ছাড়াও আছে ফলিক অ্যাসিড। বি ভিটামিনগুলো আমরা যে কার্বহাইড্রেট বা শর্করা খাই সেগুলো গ্লুকোজে পরিণত করে শরীরে শক্তি জোগায়। ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের এক গবেষণা অনুযায়ী বি ভিটামিনগুলো শরীরকে চর্বি ও প্রোটিন ব্যবহারে সাহায্য করে, নার্ভ বা স্নায়ুতন্ত্রকে ঠিক রাখে, চোখ, চুল, ত্বক ও যকৃতের জন্যও উপকারী এই ভিটামিন। আসুন দেখে নেই ভিটামিন বি-৫ বা প্যান্টাথনিক অ্যাসিড শরীরের জন্য কেন এত গুরুত্বপূর্ণ।

লোহিত রক্তকণিকা তৈরি করে। মানসিক চাপ দূর করার হরমোন তৈরিতে সাহায্য করে। হজম প্রক্রিয়াকে স্বাস্থ্যকর রাখে। অন্যান্য ভিটামিন, বিশেষত বি২ (রিবোফ্লাভিন) শোষণে সাহায্য করে। কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে। জাপানের আসাহিকাওয়া মেডিকেল কলেজ ও বেলারুসের ন্যাশনাল একাডেমি অব সাইন্সেস অব গ্রডনোতে হওয়া দুটো আলাদা গবেষণায় দেখা গেছে প্যান্টেথাইন ডায়াবেটিসের চিকিৎসায় উপকারী।

এছড়াও আর্থ্রাইটিস, খেলাধুলাজনিত চোট, ত্বকের সমস্যা, অ্যালার্জি, চুলপড়া, অ্যাজমা, হৃদরোগ, কারপুল টানেল সিনড্রোম, ফুসফুসের সমস্যা, স্নায়ুতন্ত্রের সমস্যা, চোখের সংক্রমণ, কিডনি রোগ, খুশকি, বিষণœতা, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, মাথাব্যথা, নি¤œ রক্তচাপ, ঘুমহীনতা, খিটখিটে মেজাজসহ নানা অসুখ ও শারীরিক সমস্যার উপকারী বন্ধু ভিটামিন বি-৫ বা প্যান্টোথেনিক অ্যাসিড।

আমাদের পরিচিত খাবারেই ভিটামিন বি-৫ পাওয়া যায়। আসুন দেখে নেই এই ভিটামিনের উৎসগুলো কী। আমেরিকান জাতীয় ওষুধ লাইব্রেরি অনুযায়ী মাশরুম, নানা রকম ডাল, অ্যাভোকাডো, দুধ, ডিম, বাঁধাকপি, কলিজা, আলু, মিষ্টিআলু, আঁশযুক্ত সিরিয়াল ও ইস্টে ভিটামিন বি-৫ পাওয়া যায়। অরিগানো স্টেট ইউনিভার্সিটির লিনিয়াস পলিং ইনস্টিটিউটের গবেষণা অনুযায়ী ডিমের কুসুম, ব্রোকলি, মাছ, মুরগি ও টক দই- এই ভিটামিনের দারুণ উৎস।

ইউনিভার্সিটি অব ম্যারিল্যান্ড মেডিকেল সেন্টারের মতে ভুট্টা, ফুলকপি, টমেটো, মটরশুঁটি, চিনাবাদাম, সয়াবিন, সূর্যমুখির বীজ, গলদা চিংড়ি ও স্যামন মাছে প্যান্টাথনিক অ্যাসিড বা ভিটামিন বি-৫ রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close