আজ মহাষ্টমীতে কুমারী পূজা

প্রকাশ : ০৬ অক্টোবর ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

মহাসপ্তমীতে রাজধানীর প্রায় প্রতিটি পূজাম-পে দর্শনার্থীর ভিড় ছিল। গতকাল শনিবার দুপুরের পর থেকে ম-পগুলোতে ভক্ত ও দর্শনার্থীদের ভিড় বাড়তে থাকে। এছাড়া সারা দেশে উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় মর্যাদায় উদ্যাপিত হয়েছে মহাসপ্তমী। নবপত্রিকা স্থাপনের মধ্যদিয়ে মহাশক্তি আনন্দময়ীর পূজা শুরু হয়। মহাসপ্তমীতে ষোড়শ উপচারে দেবীর পূজা হয়। সকালে ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদান করা হয়। সেই সঙ্গে দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, স্নানীয়, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে ভক্তরা দেবীর পূজা করেন। আর আজ মহাষ্টমীতে কুমারী পূজা হবে। ১৬ উপকরণ দিয়ে শুরু হবে পূজার আনুষ্ঠানিকতা।

গতকাল বিভিন্ন পূজামন্ডপে পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ, সন্ধ্যা আরতি অনুষ্ঠান হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে ভোলাগিরি আশ্রম, শ্রী শ্রী শিবমন্দির, সিদ্ধেশ্বরী মন্দির, স্বামীবাগ লোকনাথ ব্রহ্মচারী আশ্রম, ধানমন্ডি কলাবাগান মাঠ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল, বাংলাবাজার পূজা কমিটি, নর্থব্রুক হল রোড, প্রতিদ্বন্দ্বী পূজাম-প, তাঁতীবাজার পূজা কমিটি, শঙ্ঘমিত্র শাঁখারিবাজার, পানিটোলা, বরদেশ্বরী কালীমাতা মন্দির ও শ্মশান কমিটি, হাজারীবাগ সুইপার কলোনি, মিরপুর কেন্দ্রীয় মন্দির, আজিমপুর সার্বজনীন পূজামন্ডপ, বনানী পূজামন্ডপ ও গৌতম মন্দির।

আজ মহাষ্টমীতে কুমারী পূজা : আজ রোববার মহাষ্টমীতে বেলা ১১টার দিকে রামকৃষ্ণ মঠে কুমারী পূজা হবে। ১৬টি উপকরণ দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। এরপর অগ্নি, জল, বস্ত্র, পুষ্প ও বাতাসÑ এই পাঁচ উপকরণে দেওয়া হয় ‘কুমারী’ মায়ের পূজা। অর্ঘ্য প্রদানের পর দেবীর গলায় পরানো হবে পুষ্পমাল্য। কুমারী পূজা শেষে ভক্তরা মহাষ্টমীর পুষ্পাঞ্জলি দেবেন।

কুমারী পূজা ছাড়া আজ মহাষ্টমীতে ঢাকেশ্বরী মন্দিরে দুপুর ১টা থেকে সারা দিন ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা হবে। ঢাকার কেন্দ্রীয় কারাগারে কয়েদিদের মধ্যেও প্রসাদ বিতরণ করা হবে। অন্য মন্দির ও মন্ডপগুলোতেও পূজা ও অন্যান্য কর্মসূচি পালন করা হবে।

 

"