নিজস্ব প্রতিবেদক

  ২১ সেপ্টেম্বর, ২০১৯

বঙ্গবন্ধুর নামে হোমিওপ্যাথি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি

বিজ্ঞানের উন্নতি ও প্রসারের ফলে চিকিৎসা বিজ্ঞানের ব্যাপক সাফল্য এসেছে। দেশে এলোপ্যাথিক, হোমিওপ্যাথিক, আয়ুর্বেদিক ও ইউনানি চিকিৎসা পদ্ধতি চালু রয়েছে। এলোপ্যাথিক চিকিৎসার ব্যাপক উন্নতি হলেও হোমিওপ্যাথিক চিকিৎসা আজও অবহেলিত ও বৈষম্যের শিকার। পৃথিবীর বিভিন্ন দেশে হোমিওপ্যাথিক চিকিৎসা প্রসারে ব্যাপক উদ্যোগ গ্রহণ করা হয়েছে। কিন্তু বাংলাদেশে এই চিকিৎসা ব্যবস্থার তেমন উন্নয়ন হয়নি। হোমিওপ্যাথিক চিকিৎসাকে আধুনিক, বিজ্ঞানসম্মত ও গবেষণাধর্মী করা দরকার। এ ক্ষেত্রে দেশে একটি হোমিও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ওপর গুরুত্ব আরোপ করেন বক্তারা। তবে বিশেষ কোনো চিকিৎসা পদ্ধতি অনুসরণ না করে সর্বজনীন, সমন্বিতভাবে চিকিৎসা পদ্ধতি বাস্তবায়ন করা দরকার বলেও মত দেন তারা।

গতকাল শুক্রবার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘হোমিওপ্যাথিক চিকিৎসা ব্যবস্থার উন্নয়নে উচ্চশিক্ষা ও গবেষণার প্রয়োজনীয়তা’ শীর্ষক এক সেমিনার এমন দাবি ওঠে। ডা. সাখাওয়াত ইসলাম ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বঙ্গবন্ধু হোমিওপ্যাথি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি তুলেন বক্তারা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, নিম্ন আয়ের মানুষ হোমিওপ্যাথি চিকিৎসা বেশি নিয়ে থাকেন। তাই এ চিকিৎসাসেবা আরো আধুনিক হওয়া দরকার। এ জন্য একটি হোমিওপ্যাথিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা এখন সময়ের দাবি।

সেমিনারের প্রধান আলোচক শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, চিকিৎসা বিজ্ঞানের ব্যাপক উন্নতি ও মানুষের জীবনযাত্রার মান উন্নয়ন হলেও মারাত্মক প্রাণঘাতী অসুখে মানুষ আক্রান্ত হচ্ছে এবং প্রাণহানি ঘটছে। তাই হোমিওপ্যাথিক চিকিৎসার সুফল জনগণের মধ্যে পৌঁছে দেওয়ার আহ্বান জানান তিনি। বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. এস এম ইনামুল হক বলেন, জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হলে সমন্বিত স্বাস্থ্যনীতি প্রণয়ন ও এর বাস্তবায়ন জরুরি। হোমিও চিকিৎসাকে আধুনিক, বিজ্ঞানসম্মত ও সহজলভ্য করার জন্য এবং গবেষণাধর্মী শিক্ষাপদ্ধতি গ্রহণ করতে হবে। তবেই এই চিকিৎসা জনগণের ব্যাপক উপকার বয়ে আনবে।

সেমিনারে আরো বক্তব্য দেন বুয়েটের সাবেক প্রোভিসি অধ্যাপক ড. হাবিবুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের ডিন মো. আবদুর রহমান, বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় নেতা লিয়াকত হোসেন মোড়ল, প্রচার সম্পাদক মতিউর রহমান লাল্টু, মোহাম্মদ শহীদুল্লাহ, খাজা শামসুদ্দিন ও সুজাত আলী জাকারিয়া।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close