নিজস্ব প্রতিবেদক

  ২০ সেপ্টেম্বর, ২০১৯

বাংলাদেশ-ফিলিপাইন অর্থনীতির সূচকে কাছাকাছি

স্থানীয় সরকারমন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের মানুষ ‘ডিজিটাল বাংলাদেশ’ কর্মসূচির সুফল ভোগ করছে। ‘ডিজিটাল বাংলাদেশ’ গঠনের এ অভিজ্ঞতা ফিলিপাইন কাজে লাগাতে পারে। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে তার সঙ্গে ফিলিপাইনের মিন্দানাওয়ের বাংসামোরো প্রদেশের অভ্যন্তরীণ ও স্থানীয় সরকারমন্ত্রী নাগিব সিনারামবু সাক্ষাৎ করতে এলে এ কথা বলেন তিনি। এ সময় মন্ত্রী মো. তাজুল ইসলাম জানান, বাংলাদেশ ও ফিলিপাইন অর্থনীতির বিভিন্ন সূচকে কাছাকাছি অবস্থান করছে।

প্রতিনিধিদলকে বাংলাদেশে স্বাগত জানিয়ে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম যখন দেশে ডিজিটালাইজেশনের উদ্যোগ নেন; তখন অনেকেই এর সফলতা নিয়ে সংশয় প্রকাশ করেন। বিশেষত দরিদ্র ও প্রত্যন্ত এলাকার মানুষ এর সুফল পাবে কি না, তা নিয়ে সন্দেহ পোষণ করেন। কিন্তু প্রধানমন্ত্রীর নেতৃত্বে ও সবার আন্তরিক প্রচেষ্টায় দেশের মানুষ ‘ডিজিটাল বাংলাদেশ’ কর্মসূচির সুফল ভোগ করছে।

তিনি জানান, দেশের ৬১ জেলা পরিষদে, ৪৩৮ উপজেলা পরিষদে, ৩২১ পৌরসভায়, ১১ সিটি করপোরেশনের ৩৬৩ ওয়ার্ডে এবং ৪৫৭১ ইউনিয়ন পরিষদে ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে। এসব ডিজিটাল সেন্টারের মাধ্যমে জন দোরগোড়ায় তথ্যপ্রযুক্তির সেবা পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে।

প্রতিনিধিদলের প্রধান নাগিব সিনারামবু জানান, বাংলাদেশের স্থানীয় সরকার ব্যবস্থাপনা বিশেষত প্রত্যন্ত এলাকায় ‘ডিজিটাল বাংলাদেশ’-এর অভিজ্ঞতা অর্জনের জন্যই এই সফর। বাংলাদেশে কয়েক দিন অবস্থান করে তারা ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা পরিষদ, জেলা পরিষদ এবং সিটি করপোরেশনের বিভিন্ন ডিজিটাল কেন্দ্র পরিদর্শন করবেন।

মন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময় ফিলিপাইন ইউএনডিপির আবাসিক প্রতিনিধি টিটন মিত্র, বাংলাদেশের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচির প্রকল্প পরিচালক মো. আবদুল মান্নানসহ ইউএনডিপি ফিলিপাইন, ইউএনডিপি বাংলাদেশ এবং এটুআই প্রকল্পের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্ত্রী মো. তাজুল ইসলাম আশা প্রকাশ করে বলেন, এই প্রতিনিধিদলের সফরের মাধ্যমে দুই দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা ও অংশীদারত্ব আরো বাড়বে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close