বৃষ্টিতে ভাঙল ব্যাঙের বিয়ে!

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের মধ্য প্রদেশে মাস দুয়েক আগে বৃষ্টির অভাবে খরা পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। তারপরই বৃষ্টি আনতে ধুমধাম করে দুই ব্যাঙের বিয়ে দেওয়া হয়েছিল গত ১৯ জুলাই। এরপর লাগাতার প্রবল বর্ষণের জেরে বন্যা দেখা দিয়েছে রাজ্যটিতে। সেই বৃষ্টির কারণেই ভেঙে গেল ব্যাঙের সুখের সংসার। ব্যাঙ দুটি পানিতে ভেসে কোথায় যে চলে গেছে তার খোঁজ এখন আর কেউ রাখে না।

যথেষ্ট পরিমাণ বৃষ্টি পাওয়ার আশায় সনাতন বিশ্বাসে ব্যাঙের বিয়ে দেওয়ার রীতি ভারতে সুবিদিত। জুলাই মাসে সেই বিশ্বাসেই ভূপালে ঢাকঢোল পিটিয়ে বিয়ে দেওয়া হয়েছিল ব্যাঙযুগলের। তাদের কৃপাতেই হোক অথবা ভাগ্য বিপর্যয়, কিছুদিনের মধ্যেই প্রবল বৃষ্টিপাত শুরু হয় মধ্য প্রদেশের বেশির ভাগ জেলায়। আবহাওয়া দফতরের হিসাবে গত কয়েক সপ্তাহে স্বাভাবিকের চেয়ে ২৬ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে ওই অঞ্চলে।

লাগাতার ভারী বৃষ্টির জেরে বন্যা দেখা দেয় রাজ্যের বেশির ভাগ জেলায়। ভূপালে এবারের বর্ষণ গত ১৩ বছরের রেকর্ডও ভেঙেছে। অবস্থা বেগতিক দেখে ব্যাঙের বিয়ে ভেঙে দেওয়ার পরিকল্পনা করেন ভূপালের ইন্দ্রপুরী অঞ্চলের ওম শিবসেবা শক্তিমন্ডলের সদস্যরা। ফের ডাক পড়ে পুরোহিতের। বিবাহ বিচ্ছেদর সঙ্গে সঙ্গে মন্ত্র উচ্চারণ ও যাগযজ্ঞের মাধ্যমে অনুষ্ঠান সম্পন্ন করা হয়। এরপর ব্যাগ দুটি চলে গেছে প্রকৃতির সংসারে। এর পরও বৃষ্টি থামেনি। গত বুধবার শহরে বৃষ্টি হয়েছে ৪৮ মিমি। বন্যার আশঙ্কায় খুলে দিতে হয়েছে ভূপাল কালিয়াসোট বাঁধ, ভাদভাদা বাঁধ ও কোলার বাঁধের বেশ কয়েকটি জলকপাট।

 

"