সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

  ১৬ সেপ্টেম্বর, ২০১৯

কাঁচপুরে অবরোধ শ্রমিক-পুলিশ সংঘর্ষে আহত ২৫

মাতৃত্বকালীন ছুটি, ছুটিকালে ভাতা প্রদান, মাসিক বেতন ৮ তারিখের মধ্যে পরিশোধ ও ভাতা বৃদ্ধিসহ চার দফা দাবিতে গতকাল রোববার সকালে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার কাঁচপুর এলাকায় সিনহা ওপেক্স গ্রুপের কারখানার শ্রমিকরা বিক্ষোভ মিছিল করে ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধের চেষ্টা করলে শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে অন্তত ২০ জন আহত হয়েছেন। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ অর্ধশতাধিক টিয়ার শেল, কয়েক রাউন্ড রাবার বুলেট ছুড়ে। এ ঘটনায় কারখানা কর্তৃপক্ষ এক দিনের জন্য ছুটি ঘোষণা করে।

জানা গেছে, গতকাল রোববার সকালে শ্রমিকরা এসব দাবি নিয়ে কারখানা ফটকের সামনে ও ঢাকা-সিলেট এবং ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অবস্থান নেন। খবর পেয়ে সোনারগাঁ থানা পুলিশ, কাঁচপুর শিল্প পুলিশ ও কাঁচপুর হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের রাস্তা ছেড়ে দিতে অনুরোধ করে।

উভয়পক্ষে তর্কবির্তক শুরু হয়। একপর্যায়ে জলকামান ও টিয়ার শেল নিক্ষেপ করলে পুলিশের সঙ্গে বিক্ষুব্ধ শ্রমিকদের সংঘর্ষ বেঁধে যায়। এ সময় শ্রমিকরাও পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। সংঘর্ষে গোটা কাঁচপুর এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। পুলিশ আত্মরক্ষার্থে ফাঁকা গুলি ছোড়ে। সংঘর্ষে পুলিশসহ ২৫ জন আহত হয়েছেন। পুলিশের অভিযানে শ্রমিকরা রাস্তা থেকে সরে গেলেও দুটি মহাসড়কের তীব্র যানজটে চরম ভোগান্তিতে পড়েন দূরপাল্লার যাত্রীরা।

সিনহা গার্মেন্টের আন্দোলনরত শ্রমিকরা জানান, দীর্ঘদিন ধরে কর্তৃপক্ষের কাছে ৪ দফা দাবি করা হলেও কারখানা কর্তৃপক্ষ তা কর্ণপাত করছে না। তাই শ্রমিকরা বাধ্য হয়ে তাদের কাজ বর্জন করে বিক্ষোভ মিছিল করছেন। পুলিশের লাঠিচার্জে তাদের ১০ শ্রমিক আহত হয়েছেন বলে দাবি তার।

সোনারগাঁ থানার ওসি মনিরুজ্জামান বলেন, পুলিশ মালিক পক্ষের সঙ্গে কথা বলে আন্দোলন থামানোর চেষ্টা করছে।

শিল্প পুলিশ-৪-এর পুলিশ সুপার বশির জানান, বর্তমানে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে এবং শ্রমিকরা শান্ত রয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close