এক লাড্ডুর দাম ১৭ লাখ ৬০ হাজার রুপি!

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

প্রতিদিনের সংবাদ

লাড্ডু খেতে কার না পছন্দ। খুব উপাদেয় ও আকর্ষণীয় হিসেবে দিল্লিকা লাড্ডুর কথা বলে মানুষ। সে লাড্ডুও কেনার সামর্থ্য রয়েছে সবারই। কিন্তু এবার দিল্লির সেই লাড্ডুর সীমানা ছেড়ে বহু দূর চলে গেছে ভারতেরই হায়দরাবাদের বালাপুরের এক লাড্ডু।

পাঁচ-দশ বা শ-খানেক টাকা নয়, সেখানে এক লাড্ডুর দাম উঠেছে ১৭ লাখ ৬০ হাজার রুপি!

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি গতকাল শুত্রবার জানিয়েছে, ওই একটি লাড্ডুর এত দামের কারণÑ এর ওজন ২১ কেজি। হায়দরাবাদের বালাপুরে গনেশ বিসর্জন উপলক্ষে এ বৃহৎ লাড্ডু তৈরি করা হয়। অতঃপর তা নিলামে তোলা হয়। আর গত বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় নিলামে সর্বোচ্চ দাম ১৭ লাখ ৬০ হাজার রুপিতে সেই লাড্ডুটি কিনে নেন কোলানু রাম রেড্ডি নামে স্থানীয় এক ব্যবসায়ী। এনডিটিভি জানিয়েছে, সোনার মোড়কে ওই বিশাল লাড্ডুটি রুপার থালায় করে দেওয়া হয় রাম রেড্ডিকে। এরপর গনেশের বিসর্জনযাত্রায় ওই লাড্ডু মাথায় নিয়ে বাড়ি ফেরেন রেড্ডি।

জানা গেছে, শুধু এই লাড্ডুই নয়, এর আগেও দুবার নিলামে জয়ী হয়েছেন কোলানু রাম রেড্ডি। ২০১৮ সালে একই স্থান থেকে নিলামে যে লাড্ডুটি কিনেন তিনি, তার দাম ছিল ১৬ লাখ ৬০ হাজার টাকা। ১৯৯৪ সাল থেকে বালাপুরে গনেশ বিসর্জনে বিশালাকার লাড্ডু বানিয়ে তা নিলাম হয়ে আসছে। বিষয়টি এখন সেখানে ধর্মীয় রীতিতে পরিণত। এলাকাবাসীর বিশ্বাস, নিলাম থেকে এ লাড্ডু যে পরিবারে যাবে, সেখানে দেবতা আশীর্বাদ দিয়ে থাকেন। তাই লাড্ডু নিলামে উঠলে তা কিনতে মরিয়া হয়ে ওঠেন এলাকার সম্পদশালীরা। সে কারণে ২৫ বছর আগে মাত্র ১ হাজার ১১৬ রুপিতে যে লাড্ডুর নিলাম প্রক্রিয়া শুরু হয়েছিল, এ বছর তার সর্বশেষ দাম উঠল ১৭ লাখ ৬০ হাজার রুপি।

সূত্র : ভারতের গণমাধ্যম এনডিটিভি ও আজকাল।

 

"