ডেঙ্গু রোগীর জন্য ফলের জুস

প্রকাশ | ১৩ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন অনেকে। অন্যদিকে আরোগ্য লাভ করে হাসপাতাল থেকে বাড়ি ফিরছেন অনেক রোগী। তবে ডেঙ্গু ভালো হওয়ার পর অবহেলা করলে চলবে না। ডেঙ্গু রোগীর যতœ নিতে হবে। এ সময়ে প্রচুর পরিমাণ তরল খবার খেতে হবে। পানি, ডাবের পানি, ফলের জুস, বিভিন্ন ধরনের স্যুপ, জাউ ভাত প্রভৃতি আহার করলে রোগী দ্রুত সুস্থ হয়ে উঠবেন।

এছাড়া ফল ও সবজির জুস, লেবু, কমলালেবু, আনার, আপেল, টমেটো, বিট, শসার মতো জলীয় অংশ ও পুষ্টিগুণ সমৃদ্ধ খাদ্য উপাদানের জুস ডেঙ্গু রোগীদের আরোগ্য লাভের ক্ষেত্রে সহায়ক হবে।

আপেলের টুকরাগুলো ব্লেন্ড করে এতে কমলালেবুর রস, লেবুর রস, আদা কুঁচি, মধু ও বিট লবণ দিয়ে পুনরায় ব্লেন্ড করতে হবে। যদি খুব বেশি ঘন জুস পছন্দ না হয়, তবে আধা কাপ পানি যোগ করা যাবে। আনারস দুই কাপ, চিনি স্বাদমতো, লবণ সামান্য, সাদা গোলমরিচের গুঁড়া ১/২ চা চামচ, পানি ১/২ কাপ, বরফ ৪/৫ টুকরা। প্রথমে ভালো করে আনারসের খোসা ছাড়িয়ে নিন। এরপর আনারসের গায়ে যে চোখের মতো অংশ থাকে, তা ভালো করে তুলে ফেলুন। এরপর ছোট ছোট টুকরা করে কেটে নিন। একটি ব্লেন্ডারে বরফ কুচি ছাড়া বাকি উপকরণগুলো একসঙ্গে ভালো করে ব্লেন্ড করে নিন। এরপর একটি গ্লাসে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন মজাদার আনারসের জুস।

 

"