কক্সবাজার প্রতিনিধি

  ১৩ সেপ্টেম্বর, ২০১৯

কক্সবাজারে টানা বর্ষণ

পাহাড়ধস ও পানিতে ডুবে শিশুসহ নিহত ৫

কক্সবাজারে এক সপ্তাহ ধরে কখনো থেমে থেমে কখনো ভারী বৃষ্টিপাতে জেলার বিভিন্ন জায়গায় পাহাড়ধস ও পানিতে ডুবে এক শিশুসহ মারা গেছেন পাঁচজন। বিভিন্ন স্থানে রাস্তা তলিয়ে গিয়ে চলাচলের ব্যাপক ক্ষতি হয়েছে। প্রকৃতির বিরূপ আচরণে পাহাড় আর সমুদ্র পরিবেষ্টিত এই জেলার জনজীবনে নেমে এসেছে দুর্ভোগ, অচলাবস্থা এবং বিপর্যয়।

টানা বৃষ্টিতে কক্সবাজার শহরসহ বিভিন্ন স্থান তলিয়ে গেছে। শহরের কালুর দোকান, খুরুশকুল রাস্তার মাথা, বড়বাজার, বাহারছড়া ,বার্মিজ মার্কেটসহ নানা স্থানে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। পানি নিষ্কাশনের কার্যকর ব্যবস্থা না থাকায় চরম দুর্ভোগ নেমে এসেছে। উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে রাস্তাঘাটের ব্যাপক ক্ষতি হচ্ছে। ভাঙা সড়কগুলো আরো ভেঙে গিয়ে বেহাল দশায় পরিণত হচ্ছে। এর মধ্যে কক্সবাজার শহরের প্রধান সড়কের অবস্থা অত্যন্ত নাজুক। শহরের প্রধান সড়কের খুরুশকুল রাস্তার মাথা সংলগ্ন স্থানে প্রধান সড়কে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। বৃষ্টিপাত অব্যাহত থাকলে আরো পাহাড়ধসের আশঙ্কা দেখা দিয়েছে।

এ ব্যাপারে কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন জানান, কক্সবাজার জেলা প্রশাসন এ ব্যাপারে সতর্ক অবস্থায় রয়েছে। এলাকায় মাইকিং করে পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার জন্য আহ্বান করা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে উদ্ধারকারী টিম। জেলায় গত কয়েক দিন ভারী বৃষ্টিপাতে পাহাড়ধস ও পানিতে ডুবে টেকনাফে ৪ জন এবং মহেশখালীতে ১ শিশুর মৃত্যু হয়েছে। এছাড়া কক্সবাজারের হিমছড়িতে মেরিন ড্রাইভ সড়কে পাহাড়ধসে পুলিশসহ আহত হয়েছে ১০ জন।

এদিকে, কক্সবাজার জেলার চকরিয়া, পেকুয়া, কক্সবাজার সদর, কক্সবাজার শহর, রামু, উখিয়া, টেকনাফ, মহেশখালী উপজেলার বিভিন্ন পাহাড়ি এলাকায় টানা বর্ষণে বিচ্ছিন্নভাবে কয়েক শতাধিক বসতবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। কক্সবাজার আবহাওয়া অফিস জানিয়েছেন, বঙ্গোপসাগরের লঘুচাপ বিরাজ করছে। সৃষ্ট লঘুচাপের প্রভাবে টানা প্রবল বৃষ্টিপাত হচ্ছে। আরো দুয়েক দিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টিতে এখন কক্সবাজার পর্যটন শহরের অধিকাংশ এলাকা জলমগ্ন। অপরিকল্পিতভাবে নানা স্থাপনা গড়ে ওঠায় এ সমস্যা আরো প্রকট হয়েছে বলে আশঙ্কা করছেন পৌরবাসী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close