ডেঙ্গু নিয়ন্ত্রণের অভিজ্ঞতা নিতে সিঙ্গাপুরে খোকন

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

মশাবাহিত বিভিন্ন সংক্রামক রোগ নিয়ন্ত্রণের অভিজ্ঞতা জানতে সিঙ্গাপুরে গেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। দক্ষিণ সিটির জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় জানান, রোববার রাতে মেয়র সিঙ্গাপুরে পৌঁছান; ফিরবেন এ সপ্তাহের শেষদিকে। মাত্র দুই সপ্তাহ আগেই এক দফা সিঙ্গাপুর ঘুরে এসেছেন মেয়র খোকন। তবে তার সেই সফর ছিল চিকিৎসার জন্য। এবারের সফরে দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান এবং প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরীফ আহমেদও মেয়রের সঙ্গী হয়েছেন।

মেয়রের সফরের বিষয়ে ডিএসসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ডেঙ্গুসহ বিভিন্ন সংক্রামক রোগ নিয়ন্ত্রণের লক্ষ্যে পাঁচ বছর মেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে ‘কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্চ ডিপার্টমেন্ট’ নামে নতুন একটি বিভাগ খুলবে ডিএসসিসি।

এ বিভাগ সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে উপযুক্ত জনবল নির্ধারণ, কর্মপদ্ধতি জানা, কারিগরিসহ পরিবেশগত নানা বিষয়ে সিঙ্গাপুর সরকারের বিভিন্ন কার্যক্রম সম্যক অবগত হওয়ার অংশ হিসেবে তিনি সিঙ্গাপুর গমন করেছেন।

এই সফরে মেয়র খোকন সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় এবং ন্যাশনাল এনভায়রনমেন্ট এজেন্সির এইডিস মশা নিয়ন্ত্রণ কার্যক্রম পরিদর্শন করবেন; কর্মপদ্ধতি সম্পর্কে ধারণা নেবেন; পরিবেশ, প্রতিবেশ ও জনস্বাস্থ্য সম্পর্কিত সামগ্রিক বিষয়ে অভিজ্ঞতা বিনিময় করবেন এবং কারিগরি ও আইনগত বিভিন্ন দিক নিয়ে আলোচনা করবেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। এবার বর্ষার শুরুতে ঢাকায় ডেঙ্গুর প্রকোপ দেখা দেওয়ার পর ক্রমে তা ছড়িয়ে পড়ে সারা দেশে। এ বছর এ পর্যন্ত পৌনে ১ লাখ মানুষ মশাবাহিত এ রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

ডেঙ্গুর প্রকোপ নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় ঢাকা সিটি করপোরেশনের মশা নিধন কার্যক্রমে শিথিলতার অভিযোগ ওঠে। পাশাপাশি সিটি করপোরেশন মশা মারতে যে ওষুধ দিচ্ছে তা কার্যকর নয় বলে আইসিডিডিআর,বির গবেষণায় ওঠে আসে।

 

"