কুড়িগ্রাম-ঢাকা আন্তঃনগর ট্রেন চলতি বছরেই

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

কুড়িগ্রাম প্রতিনিধি

চলতি বছরের যেকোনো সময় চালু হতে পারে কুড়িগ্রাম-ঢাকা সরাসরি আন্তঃনগর ট্রেন সার্ভিস। অক্টোবর মাসে কিংবা ডিসেম্বরের মধ্যে এ ট্রেন সার্ভিস চালু হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ের লালমনিরহাট ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার মোহাম্মদ শফিকুর রহমান।

কুড়িগ্রাম-ঢাকা সরাসরি আন্তঃনগর ট্রেন সার্ভিস চালুর বিষয়ে এক সাক্ষাৎকারে মোহাম্মদ শফিকুর রহমান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী চান কুড়িগ্রাম এগিয়ে যাক। সেই পরিপ্রেক্ষিতে রেলমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা কুড়িগ্রাম-ঢাকা সরাসরি একটি আন্তঃনগর ট্রেন সার্ভিস চালুর প্রক্রিয়া শুরু করেছি।

আমরা আশা করছি, চলতি বছরের অক্টোবর কিংবা ডিসেম্বরের মধ্যে এ ট্রেন সার্ভিস চালু করা সম্ভব হবে।

রেলওয়ের এই ডিভিশনাল ম্যানেজার আরো বলেন, আমাদের জেনারেল ম্যানেজার মহোদয় আমাকে বলেছেন, অক্টোবর থেকে হয়তো কুড়িগ্রাম থেকে ট্রেন চালানো হতে পারে। আমরা তাকে জানিয়েছি লাইনের অবস্থা খারাপ। লাইন মেরামতের জন্য আমরা ১০ কোটি টাকার প্রাক্কলন পাঠিয়েছি। এটা অনুমোদন হলে তিস্তা থেকে কুড়িগ্রাম পর্যন্ত ২০ কিলোমিটার লাইনের মেরামত কাজ করা হবে। বর্তমানে সেখানে আন্তঃনগর ট্রেন চালানোর মতো স্ট্যান্ডার্ড লাইন নেই।

মোহাম্মদ শফিকুর রহমান বলেন, এখন যদি কর্তৃপক্ষ অনুমোদন করে যে, যে লাইন আছে সেই লাইনেই ট্রেন চালাতে হবে তাহলে এই অবস্থাতেই ট্রেন চালাতে পারব। তবে ইন্টারসিটি ট্রেনের যে গতি সে গতি রাখা যাবে না।

রমনা (চিলমারী)-কুড়িগ্রাম-ঢাকা সরাসরি আন্তঃনগর ট্রেন সার্ভিস চালুর দীর্ঘদিনের দাবি জেলাবাসীর। এজন্য মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করেছেন রৌমারী, রাজীবপুর, চিলমারী ও উলিপুর উপজেলার বাসিন্দারা।

 

"