রবীন্দ্র কাছারি বাড়ির পরিবেশ মনোমুগ্ধকর

রীভা গাঙ্গুলী দাশ

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার শ্রীমতি রীভা গাঙ্গুলী দাশ শাহজাদপুরে রবীন্দ্রনাথ ঠাকুরের কাছারিবাড়ীর প্রশংসা করে বলেছেন, এখানকার পরিবেশ বড়ই মনোমুগ্ধকর। এই বাড়ি ঘিরে পর্যটন কেন্দ্র গড়ে উঠতে পারে। এমন উদ্যোগ নিলে রবীন্দ্র অনুরাগী ভারতীয়রাই পরিদর্শনে এগিয়ে থাকবে। তিনি গতকাল শনিবার সকালে কবির স্মৃতিধন্য শাহজাদপুর রবীন্দ্র কাছারিবাড়ী পরিদর্শন করেন। পরে তিনি রবীন্দ্র মিলনায়তনে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন। বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

রীভা গাঙ্গুলী দাশ আরো বলেন, বিশ্ব সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি ও মানবতায় কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ভূমিকা অবিস্মরণীয়। তার সাহিত্য কর্ম পর্তুগিজ, স্প্যানিসসহ বিভিন্ন ভাষায় অনুদিত হয়েছে। তার লেখাগুলো কখনই পুরোনো হয় না।

শত বছরের লেখাগুলো মনে হয় সদ্য উপস্থাপিত সমকালীন। রবীন্দ্রনাথের নামে এখানে যে বিশ্ববিদ্যালয়টি গড়ে উঠছে তা বিশ্ব কবির মতোই এর সুনাম সারা পৃথিবীতে ছড়িয়ে যাবে।

এ সময় সিরাজগঞ্জ-৬ আসনের এমপি হাসিবুর রহমান স্বপন, পানিসম্পদ সচিব কবীর বিন আনোয়ার, সাংস্কৃতিক সচিব ড. আবু হেনা মোস্তফা, সিরাজগঞ্জের জেলা প্রশাসক ড. ফারুক আহমেদ, পুলিশ সুপার টুটুল চক্রবর্তী, ইউএনও নাজমুল হোসেন খান প্রমুখ উপস্থিত ছিলেন।

 

"