পার্থ মুখোপাধ্যায়, কলকাতা থেকে

  ২৪ আগস্ট, ২০১৯

কাশ্মীর ইস্যু

ভারতের পাশে ফ্রান্স : ফের মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

কাশ্মীর প্রশ্নে ফ্রান্সকে পাশে পেয়েছে ভারত। এক রাষ্ট্রীয় সফরে ফ্রান্সে পৌঁছান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠক করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে। প্রায় ৯০ মিনিটের বেশি সময় ধরে বৈঠকের পরে যৌথ বিবৃতি দিয়েছেন প্রধানমন্ত্রী মোদি এবং প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। ফরাসি প্রেসিডেন্ট বলেছেন, প্রধানমন্ত্রী মোদি কাশ্মীর এবং কাশ্মীরের পরিস্থিতি নিয়ে তাকে বিস্তারিত জানিয়েছেন। তিনি বলেছেন, ভারত এবং পাকিস্তানকে আলোচনা করে এ বিষয়ে সমাধানসূত্র বার করতে হবে। এখানে তৃতীয়পক্ষের কোনো জায়গা নেই।’ তার মতে, উপত্যকায় ওই অঞ্চলে উত্তেজনা তৈরি করাও ঠিক হবে না। এ ছাড়া কাশ্মীর পরিস্থিতি নিয়ে পাকিস্তানের সঙ্গে ভারতের সমঝোতা গড়তে ভূমিকা রাখতে ইচ্ছা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর কথায়, কাশ্মীরে শান্তি বজায় রাখা জরুরি। ফ্রান্স চায়, শান্তি ও আলোচনা। ফরাসি প্রেসিডেন্ট কয়েক দিনের মধ্যেই পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন জানিয়ে বলেছেন, কাশ্মীর নিয়ে দুই পক্ষ আলোচনায় বসা উচিত। প্রধানমন্ত্রী মোদি জানিয়েছেন, বৈঠক ফলপ্রসূ হয়েছে। আগামী মাসে ফ্রান্স প্রথম দফায় ৩৬টি রাফাল যুদ্ধবিমান ভারতের হাতে তুলে দেবে। উল্লেখ্য, বালাকোট অভিযানের পর ভারতীয় বিমানের জন্য আকাশসীমা বন্ধ করে দিয়েছিল পাকিস্তান। সম্প্রতি সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ইসলামাবাদ। পাকিস্তানের আকাশসীমা দিয়েই ফ্রান্সে গিয়েছেন প্রধানমন্ত্রী। ১৯৬৬ সালে জানুয়ারিতে এয়ার ইন্ডিয়ার বিমান আল্পসের মঁ ব্লা পর্বতমালায় আছড়ে পড়েছিল। প্রাণ হারিয়েছিলেন ওই বিমানের যাত্রী বিজ্ঞানী হোমি জাহাঙ্গির ভাবাসহ বহু ভারতীয়। তার ১৬ বছর আগে ওই এলাকাতেই এয়ার ইন্ডিয়ার আর একটি বিমান দুর্ঘটনার কবলে পড়েছিল।

আবার কাশ্মীর নিয়ে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফের বলেছেন, ভারত ও পাকিস্তান চাইলে তিনি সাহায্যে রাজি আছেন। চলতি সপ্তাহের শেষে জি-সেভেন সম্মেলনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা রয়েছে। তার ঠিক আগে আবার কাশ্মীর নিয়ে মধ্যস্থতার প্রস্তাব দিল আমেরিকা। এ বিষয়ে প্রশাসনের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, খুব কাছ থেকে কাশ্মীরের পরিস্থিতির ওপর নজর রাখছে আমেরিকা। তার দাবিÑ আমেরিকা এখনো শান্তি ও সংযমের ডাক দিচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই অফিসার জানিয়েছেন, প্রেসিডেন্ট ট্রাম্প ইঙ্গিত দিয়েছেন, কাশ্মীরের উত্তেজনা কমাতে দুই পক্ষ যদি চায়, তাহলে তিনি সাহায্য করতে পারেন। কিন্তু আনুষ্ঠানিকভাবে কোনো মধ্যস্থতা চায়নি ভারত। প্রধানমন্ত্রী মোদি কাশ্মীরে শান্তি আনতে ও উত্তেজনা কমাতে এবং মানবাধিকার রক্ষায় কী পরিকল্পনা করেছেন, তা জানতে চাইতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close