আন্তর্জাতিক ডেস্ক

  ২১ আগস্ট, ২০১৯

শান্তির বার্তা নিয়ে শুরু হলো বিশ্বধর্ম সম্মেলন

নিউইয়র্কভিত্তিক সংগঠন রিলিজিয়ন্স ফর পিসের (শান্তির জন্য ধর্ম) উদ্যোগে নানা ধর্মের হাজারো মানুষের উপস্থিতিতে জার্মানির বায়ার্নের বোডেন সাগরের তীরের শহর লিন্ডাওতে শুরু হয়েছে পৃথিবীর সবচেয়ে বড় বিশ্বধর্ম সম্মেলন। ২০ থেকে ২৩ আগস্ট পর্যন্ত চলবে এই সম্মেলন।

সম্মেলনের এবারের মূল ভাবনা হলো, ‘সবার সাধারণ ভবিষ্যতের প্রতি যতœবান হওয়াÑ সবাই মিলে ভালো থাকার পথে অগ্রসর হওয়া।’ বিশ্বের ১০০টিরও বেশি দেশের বিভিন্ন ধর্মের প্রায় ৮০০ জন ধর্মীয় নেতা, নারী ও তরুণ প্রতিনিধিরা এখানে অংশ নিচ্ছেন। তাদের মধ্যে রয়েছেন বিভিন্ন দেশের সরকারের ও সুশীল সমাজের প্রায় ১০০ জন প্রতিনিধি। এবারের আসরটি সংগঠনটির ধর্ম ও শান্তিবিষয়ক দশম সম্মেলন।

সম্মেলনে উদ্বোধনী ভাষণে জার্মানির প্রেসিডেন্ট ফ্রাঙ্ক ভাল্টার স্টাইনমায়ার বলেন, কে কোথা থেকে এসেছেন, তার বর্ণ কী, তার লিঙ্গ কীÑ এর ওপর শান্তি যেন নির্ভর করে না। ধর্মগুলোর মধ্যে শান্তি না থাকলে এই পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠা হবে না বলেও মত দিয়েছেন তিনি।

এবারের সম্মেলনে মিয়ানমারে শান্তি প্রতিষ্ঠার বিষয়টি বিশেষ গুরুত্ব পাচ্ছে। বিশেষ করে দেশটির রাখাইন রাজ্যে রোহিঙ্গা সংকট নিরসনে এই প্ল্যাটফরম কী ভূমিকা রাখতে পারে, তা আলোচনা করা হবে। এ সংকট নিরসনে মিয়ানমার ও বাংলাদেশের প্রতিনিধিদের মধ্যে শান্তি আলোচনা হওয়ার কথা রয়েছে। এ জন্য মিয়ানমার থেকে রোহিঙ্গাসহ

ধর্মীয় নেতা, সরকারি ও সুশীল সমাজের ১৫ জন প্রতিনিধি যোগ দিয়েছেন। তবে, বাংলাদেশ থেকে এসেছেন মাত্র তিনজন, তাও রিলিজিয়ন্স ফর পিস বাংলাদেশের প্রতিনিধিরা। এ ছাড়া সম্মেলনে উত্তর ও দক্ষিণ কোরিয়া, মধ্যপ্রাচ্য, দক্ষিণ সুদান, কঙ্গো ও মধ্য আফ্রিকার সংকট নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে।

১৯৭০ সালে নিউইয়র্কভিত্তিক রিলিজিয়ন্স ফর পিস নামে এই প্ল্যাটফরমটির যাত্রা শুরু হয়। ঠা-াযুদ্ধের সময় এ ধরনের একটি উদ্যোগের প্রয়োজনীয়তা দেখেন উদ্যাক্তারা। মূলত যুদ্ধ ও সংঘাত ঠেকাতে ধর্মের ভূমিকা রাখার বিরাট সুযোগকে কাজে লাগাতে চেয়েছেন তারা। সংগঠনটির প্রথম সম্মেলনটি হয় জাপানের কিয়োটোতে। বর্তমানে ৯০টিরও বেশি দেশে সংগঠনটির জাতীয় ও ছয়টি আঞ্চলিক শাখা আছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close