উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি

  ২০ আগস্ট, ২০১৯

রোহিঙ্গাদের সাক্ষ্য নিতে উখিয়ায় তদন্ত দল

মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনী, বিজিপি, উগ্রপন্থি রাখাইন যুবকদের নির্যাতনের শিকার হয়ে এদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সরেজমিনে সাক্ষ্য নিতে কক্সবাজারে পৌঁছেছে মিয়ানমারের একটি তদন্ত দল। গতকাল সোমবার বেলা ১১টার দিকে দলটি কক্সবাজার বিমানবন্দরে পৌঁছায়। সেখান থেকে রয়েল টিউলিপ হোটেলে বিশ্রাম নেন। তারপর দুপুর ১টার দিকে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামের সঙ্গে বৈঠকে বসেন। এরপর তাদের ইউনাইটেড ন্যাশনস হাইকমিশনার ফর রিফিউজিসের (ইউএনএইচসিআর) প্রতিনিধির সঙ্গে বৈঠক করে দলটি।

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম জানিয়েছেন, তদন্ত কমিশনের নেতৃত্ব দিচ্ছেন ফিলিপাইনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী রোজারিও মানালো। কমিশনের অন্য সদস্যরা হলেন মিয়ানমারের

সাংবিধানিক ট্রাইব্যুনালের সাবেক চেয়ারম্যান মিয়া থেইন, জাতিসংঘে জাপানের সাবেক স্থায়ী প্রতিনিধি কেনজো ওশিমা এবং ইউনিসেফের সাবেক জ্যেষ্ঠ কর্মকর্তা ড. অন তুন থেট।

আবুল কালাম বলেন, আজ মঙ্গলবার সকালে উখিয়ার কুতুপালংসহ বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবে মিয়ানমারের তদন্ত দলটি। তারা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন।

উল্লেখ্য, রোহিঙ্গা নির্যাতনের বিষয়টি তদন্তের জন্য ‘ইন্ডিপেন্ডেন্ট কমিশন অব ইনকোয়ারি’ গঠন করেছে মিয়ানমার। ওই কমিশনের একটি প্রতিনিধিদল চার দিনের সফরে শনিবার বাংলাদেশে আসে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close