প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২০ আগস্ট, ২০১৯

এত স্বর্ণ নিয়ে কেন চাঁদে যাচ্ছে চন্দ্রযান?

সোনার সাজে সেজে কেন চাঁদে যাচ্ছে চন্দ্রযান-২? তার গা-ভরা সোনায়। দক্ষিণ ভারতের মন্দিরগুলোতে যেমন সোনার সাজে সেজে থাকেন দেবদেবীরা! তেমনটাই। ইসরোর দ্বিতীয় চন্দ্রযানের শরীরের ভেতরে থাকা ল্যান্ডার ‘বিক্রম’-এরও গা সোনায় মোড়া। সেই বিক্রমের অন্তরে, অন্দরে লুকিয়ে থাকা রোভার ‘প্রজ্ঞান’ও আপাদমস্তক মোড়া সোনায়, যা ‘বিক্রম’ নামার কিছু ক্ষণের মধ্যেই তার পেট থেকে বেরিয়ে পড়বে চাঁদের মাটি চষতে। ঢুঁড়ে বেড়াতে। হিরের খোঁজে বাংলা থেকে আফ্রিকার চাঁদের পাহাড়ে গিয়েছিলেন শঙ্কর। হিংস্র জন্তু-জানোয়ারের পরোয়া না করে। বিভূতিভূষণের গল্পে। আর সোনায় গা আদ্যোপান্ত মুড়ে প্রায় চার লাখ কিলোমিটার দূরে চাঁদে যাচ্ছে ভারতের চন্দ্রযান-২। খবর আনন্দবাজার।

ইসরো সূত্রে খবর, একেবারে নিখাঁদ সোনা যেমন আমরা গায়ে পরতে পারি না, তেমনই চন্দ্রযান-২-এর গা মোড়া যে সোনায়, সেটাও সত্যিকারের সোনা নয়। আবার স্যাকরার দোকানে ‘সোনার জল’ বলতে যা বোঝানো হয়, তা-ও নয়।

ইসরোর ‘মিশন চন্দ্রযান-২’-এর এক বিজ্ঞানী ও প্রযুক্তিবিদ জানাচ্ছেন, ওই সোনা আসলে ‘পলিমাইড’ (যা ‘পলিঅ্যামাইড’ বা ‘পলিইমিড’ও হয়) ও অ্যালুমিনিয়ামের একটি মিশ্র ধাতু বা সংকর ধাতু (অ্যামালগ্যামেট)। যার সামনের দিকটায় রয়েছে পলিমাইড পদার্থ। আর পেছনের দিকটায় রয়েছে অ্যালুমিনিয়াম। কেন সোনার সাজে সাজিয়ে চাঁদ-মুলুকে পাঠাতে হচ্ছে চন্দ্রযান-২, বিক্রম আর প্রজ্ঞানকে?

আমদাবাদের ‘ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরির অধ্যাপক বিশিষ্ট জ্যোতির্বিজ্ঞানী সন্তোষ ভাড়াওয়ালে জানাচ্ছেন, এই সোনার সাজে না সাজালে চন্দ্রযান-২, বিক্রম আর প্রজ্ঞানকে চাঁদের মুলুকে খুব বেশিক্ষণ সচল রাখা যেত না। তারা নিস্তেজ হয়ে পড়ত অচিরেই।

দুই ধরনের ধকল সইতে হয় মহাকাশে! মহাকাশে গেলে যেকোনো মহাকাশযানকেই সইতে হয় দুই ধরনের ধকল। হয় তাদের পিঠে আছড়ে পড়ে সূর্যের অসম্ভব জোরালো আলো, ক্ষতিকর বিকিরণ। না হলে মহাজাগতিক রশ্মির (কসমিক রে) ঝড়, ঝাপটা। আর সেগুলো অসম্ভব গতিতে এসে আছড়ে পড়ে বলেই কয়েক সেকেন্ডের মধ্যে মহাকাশযানে থাকা যন্ত্রগুলো অসম্ভব গরম হয়ে যায়। আর সেই খুব বেশি তাপমাত্রায় যন্ত্রগুলোর পক্ষে আর কাজ চালিয়ে যাওয়া সম্ভব হয় না। সেগুলো বিকল হয়ে পড়ে। সূর্যের আলো, বিকিরণ পড়লে তো খুব বিপদ! আবার মহাকাশযানের যে দিকটায় সূর্যের আলো একেবারেই পড়ে না, বা পড়লেও তা নেহাতই হয় যৎসামান্য, সেই দিকটার যন্ত্রগুলোকে সচল রাখার ক্ষেত্রে সমস্যাটা হয় ঠিক উল্টো। মহাকাশের হাড়জমানো ঠান্ডায় সেই দিকটার যন্ত্রগুলো দিয়ে আর কাজ চালানো যায় না। সেগুলো নিস্তেজ হয়ে পড়ে।

কলকাতার ‘ইন্ডিয়ান সেন্টার ফর স্পেস ফিজিক্স’-এর অধিকর্তা, বিশিষ্ট জ্যোতির্বিজ্ঞানী সন্দীপ চক্রবর্তী জানাচ্ছেন, মহাকাশযানের ওই সোনার সাজসজ্জা দুই ধরনের সমস্যা মেটাতেই প্রধান ভূমিকা নেয়। পলিমাইড এমন এক ধরনের পদার্থ, যার পিঠে এসে আছড়ে পড়া সূর্যরশ্মি বা বিকিরণ অথবা মহাজাগতিক রশ্মির বেশির ভাগটাই প্রতিফলিত হয়ে ফিরে যায়। পলিমাইডের মধ্য দিয়ে সেই রশ্মি বা বিকিরণ গলে যেতে পারে না। ফলে, মহাকাশযানের পিঠে পলিমাইডের ওই ‘সোনার সাজ’ থাকলে সূর্যরশ্মি বা ক্ষতিকর বিকিরণের জন্য তা সেই দিকের যন্ত্রগুলোকে অসম্ভব গরম হয়ে পড়ার হাত থেকে বাঁচায়।

আলো, বিকিরণ না পড়লেও বিপদ কম নয়! আবার যে দিকটায় সূর্যের কোনো আলো পড়ে না, সেই দিকের যন্ত্রগুলোকে সচল রাখতেও খুব গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় পলিমাইডের ওই ‘সোনার সাজ’। মহাকাশযানে কোনো যন্ত্র চললে তার যান্ত্রিক শক্তির কিছুটা তাপ শক্তিতে পরিবর্তিত হয়। তাই যন্ত্রটা গরম হয়ে পড়ে। কিন্তু পলিমাইডের সোনার সাজ না থাকলে সেই তাপ শক্তি মহাকাশে বেরিয়ে যেত। ফলে, যন্ত্রটা ঠান্ডা হয়ে পড়ত কয়েক সেকেন্ডের মধ্যেই। কিন্তু পলিমাইড সেই তাপ শক্তিতে মহাকাশে বেরিয়ে আসতে দেয় না। প্রতিফলিত করে সেই বিকিরণকে যন্ত্রের দিকেই পাঠিয়ে দেয়। ফলে, যন্ত্রটির তাপমাত্রা স্বাভাবিক অবস্থাতেই থাকে। তা সচল ও কর্মক্ষম থাকে। সন্তোষ বলেন, ‘এখন নাসা আসল সোনা ব্যবহার করছে মহাকাশচারীদের হেলমেটেও। কারণ সূর্যরশ্মি, ক্ষতিকর বিকিরণ আর মহাজাগতিক রশ্মির ঝড়-ঝাপটা থেকে মহাকাশচারীদের বাঁচাতে। ইসরো এর আগেও ‘সোনার সাজে’ সাজিয়েছে চন্দ্রযান-১, মঙ্গলযানের মতো ভারতের মহাকাশযানগুলোকে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close