শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার থেকে

  ১৯ আগস্ট, ২০১৯

বঙ্গবন্ধুর ভক্ত শের আলীর শেষ ইচ্ছা!

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এই নামটির সঙ্গে মিশে আছে বাঙালির অনন্য আবেগ। সে কারণে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে আছে বঙ্গবন্ধু পাগল অনেক মানুষ। বঙ্গবন্ধুর জন্য অন্তহীন শ্রদ্ধা মিশে আছে যাদের মনে। কক্সবাজার সদরের ইসলামপুর জুমনগরের তেমনি একজন বঙ্গবন্ধু ভক্ত শের আলী।

শের আলী ৪২ বছর ধরে প্রতি ওয়াক্তে বঙ্গবন্ধুর আত্মার শান্তি কামনা করে নফল নামাজ পড়েন। কিছু চাওয়ার নেই তার। হতদরিদ্র শের আলী শুধু চান, আল্লাহ যেন বঙ্গবন্ধুকে বেহেশত নসিব করেন। তিনি যেন মৃত্যুর আগে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে পারেন।

বয়স ঠিক গুনে গুনে বলা না গেলেও অনুমান করা হয় ৭৬ পার হয়েছে। চেহারায় সারল্য ও এক কঠিন ব্যক্তিত্বের মিশ্রণ তার সর্বাঙ্গে। তিনি একজন বঙ্গবন্ধু ভক্ত। আজ পৃথিবীর কাছে তার খুব বেশি কিছু চাওয়ার নেই। তিনি শুধু একটিবার বঙ্গবন্ধ কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কাছ থেকে দেখতে চান। যে বঙ্গবন্ধুর ডাকে দেশ স্বাধীন হয়েছে, একটি স্বাধীন বাংলাদেশের জন্ম হয়েছে, সেই বঙ্গবন্ধুর রক্ত আছে আজকের প্রধামন্ত্রীর শরীরে। সেই রক্তের ডাক তিনি তার ভেতরে শুনতে পান।

কক্সবাজার সদর উপজেলা আওয়ামী লীগের নির্বাহী সদস্য এবং ইসলামপুর ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি ফরিদুল আজিম দাদা বলেন, শের আলী ইসলামপুরের একটি হতদরিদ্র পরিবারের হয়েও দলের জন্য কাজ করছেন। তিনি এখনো ১৫ আগস্ট এলে বঙ্গবন্ধুর জন্য মুরগি জবাই করে ফাতেহা দেন, বঙ্গবন্ধু ও তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হায়াত বৃদ্ধির জন্য নামাজ ও দোয়া করেন। শের আলী সময় পেলে এখনো আওয়ামী লীগসহ অঙ্গসংগঠনের কোনো মিটিং-মিছিল বাদ দেন না। এখনো প্রতি বছর শোকর‌্যালিতে তার উপস্থিতি লক্ষণীয়।

কক্সবাজার সদর উপজেলার ইসলামপুর ইউনিয়নের ৫নং ওয়ার্ড জুমনগর (অরলতলি) এলাকায় একমাত্র ছেলে নিয়ে বনবিভাগের জমির ওপর বসবাস করছেন শের আলী। ছেলের বাড়িতে আবাস। এই বাড়িতেই গত তিন বছর আগে তিনি স্ত্রীকে হারান। নিঃসঙ্গতাকে সঙ্গী করে সাদাসিধে মানুষটি জীবন অতিবাহিত করছেন।

বঙ্গবন্ধু পাগল এই শের আলীর সঙ্গে দীর্ঘ আলাপে উঠে এসেছে, সাধারণ এই মানুষের অসাধারণ অনুভূতি আর আবেগ বলে দেয় মৃত্যু জাতির জনককে করেছে অমর। সাদা মনের সরল মানুষটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বুকে আগলে রেখেছেন। বঙ্গবন্ধুর হয়ে সারাটি জীবন নফল নামাজ আদায় করছেন।

এক ছেলে ও পাঁচ মেয়ের জনক শের আলী প্রত্যেক সন্তানকে বিয়ে দিয়েছেন। ৭৬ বছর ঊর্ধ্ব মানুষটি আজ পাগলপ্রায় হন্যে হয়ে ঘুরছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করবেন বলে। প্রিয় নেতার সন্তানকে এক নজর দেখে দুটি কথা বলবেন বলে। ইতোপূর্বে কক্সবাজারে বিভিন্ন সভায় প্রধানমন্ত্রীকে খুব কাছ থেকে দেখার ইচ্ছা থাকলেও সুযোগ না হওয়ায় দেখা মেলেনি প্রিয় নেত্রীর। জীবনের শেষ অধ্যায়ে বঙ্গবন্ধু পাগল মানুষটির ইচ্ছাটা পূরণ করতে পারলে তার আত্মা শান্তি পাবেÑ এমনই দাবি তার। তাকে নিয়ে বাংলাদেশ টেলিভিশনে ‘কক্সবাজারে কয়েকজন বঙ্গবন্ধু ভক্তের কথা’ শিরোনামে প্রতিবেদন হয়েছে। তিনি অসুস্থ, চোখে ঝাপসা দেখেন, কানে কম শুনেন, তিনি নিজেকে মৃত্যুর দ্বারপ্রান্তে মনে করছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তার কোনো চাওয়া নেই। তবে তার একটাই ইচ্ছা তা হলো মৃত্যুর আগে ‘শেখ হাসিনার সঙ্গে দেখা করা’।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close