প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৮ আগস্ট, ২০১৯

ছাদে শখের বাগান

শহরে অনেকেরই নিজস্ব জমি নেই, যেখানে মনের মতো বাগান করা যায়। তবে প্রতিটি বাড়িতেই কিন্তু ছাদ অথবা ছোট একটি বারান্দা রয়েছে। শখের বাগান হতে পারে এখানেও। বর্তমানে বিভিন্ন শহরে বাড়ির ছাদে বা বারান্দায় ছোট ছোট টবে বাগান করা বেশ জনপ্রিয় হয়ে ওঠেছে। গাছ লাগানোর সময় কিন্তু এখনই, মানে বৃষ্টির দিনে। বাগান করার জন্য যা লাগবেÑ জায়গা তো লাগবেই সঙ্গে মাটির টব, ড্রাম, কাঁচি, ঝরনা, স্প্রে মেশিন, ছুরি, মাটি, শুকনা গোবর, গাছের চারা, ছোট কাঠি ও রশি।

বাগানের জন্য গাছ। ছোট আকারের গাছে যেন বেশি ফল ধরে এমন জাতের গাছ বা কলমের গাছ লাগানো যেতে পারে। বারি আম-৩ (আম্রপালি), পেঁপে, আতা, শরিফা ,আঙ্গুর, বাতাবিলেবু, কুল, সফেদা ও লেবু।

শাকসবজি জাতীয় করতে পারেন খুব সহজে। এর মধ্যে রয়েছে লালশাক, পালংশাক, মুলাশাক, ডাটাশাক, বেগুন, টমেটো, ঢেঁড়স ও ক্যাপসিকাম। মরিচ, ধনেপাতা, লেটুস-পুদিনা, পেঁয়াজ, রসুন, আদা সবই হবে ছোট ছোট টবেই। অ্যালোভেরা, তুলসি বাইরে থেকে কিনতে হবে না। একটি করে টবে লাগিয়ে রাখুন। গোলাপ, বেলি, টগর, জুঁই, গন্ধরাজ, জবা পছন্দের ফুলগুলোর জন্য একটি কর্নার ছেড়ে দিন। সার মাটি প্রস্তুত করার নিয়ম, কোন গাছ কত দিনে ফুল-ফল হয়, কত বছর ফল দেয়, খরচ কেমন এসব বিষয়ে বিস্তারিত অনলাইনেই সব ধরনের পরামর্শ পাওয়া যায়। অনেকেই বাগান করছেন, তাদের সঙ্গেও কথা বলে নিতে পারেন।

শুধু গাছ লাগালেই হবে না। গাছের সঠিক পরিচর্যা করতে হবে। সবসময় পরিষ্কার রাখতে হবে। নিয়মিত পানি ও সার দেওয়া, সময় মতো ডালপালা কেটে দিতে হবে। টব বা ড্রামে যেন পানি জমে মশা না জন্ম নিতে পারে, এটা খেয়াল রাখতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close