কলকাতা প্রতিনিধি

  ১৭ আগস্ট, ২০১৯

অমিত শাহকে মেহবুবাকন্যার চিঠি

আমাদের কথা বলার অধিকার কেড়ে নেওয়া হয়েছে

মা, প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির সঙ্গে দেখা হয়নি সপ্তাহ দুয়েক। গৃহবন্দি করা হয়েছে তাকেও। নিরাপত্তা বাহিনীর নজরদারিতে, বহির্বিশ্বের সঙ্গে যোগাযোগের কোনো উপায় নেই। এমন অবস্থায়, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে খোলা চিঠি লিখেছেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পিডিপি নেত্রী মেহবুবা মুফতির মেয়ে ইলতিজা জাভেদ। উপত্যকায় ডাক যোগাযোগ বন্ধ, ইলতিজার দাবি, তাই তিনি অডিও রেকর্ডিং এবং খোলা চিঠি প্রকাশ করেছেন। তাতে কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ করা নিয়ে কেন্দ্রীয় সরকারের তীব্র সমালোচনা করেছেন। ইলতিজার অভিযোগ, পশুর মতো খাঁচায় বন্দি করে রাখা হয়েছে কাশ্মীরিদের। কেড়ে নেওয়া হয়েছে তাদের মানবাধিকার।

এমনকি সংবাদমাধ্যমে মুখ খুললে তাকেও ফল ভোগ করতে হবে, এমন হুমকিও পেয়েছেন বলে দাবি করেছেন ইলতিজা জাভেদ। কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির মেয়ে হলেও, রাজনীতি করেন না ইলতিজা। তা সত্ত্বেও কয়েকদিন আগে গৃহবন্দি করা হয় তাকেও। তাকে কেন গৃহবন্দি করা হয়েছে, এ নিয়ে কেন্দ্রীয় সরকারের তরফে এখন পর্যন্ত কোনো জবাব মেলেনি। তাই সরাসরি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকেই খোলাচিঠি লিখেছেন ইলতিজা। তাতে তিনি লিখেছেন, তাকে কেন বন্দি করে রাখা হয়েছে, একাধিকবার তা জানার চেষ্টা করেছেন। কিন্তু তাতে সফল হননি। তাই চিঠি লেখা ছাড়া অন্য উপায় ছিল না। নিজের মৌলিক অধিকার নিয়ে প্রশ্ন তুলেছিলেন। আশা করেন, তার জন্য নিশ্চয়ই এমন শাস্তি পেতে হচ্ছে না। কারো সঙ্গে তাকে দেখা করতে দেওয়া হয় না বলেও অভিযোগ তুলেছেন ইলতিজা জাভেদ। তিনি লিখেছেন, কেউ দেখা করতে এলে জানানো পর্যন্ত হয় না। বাইরের দরজা থেকেই ফিরিয়ে দেওয়া হয়। ঘরের বাইরে পা রাখারও অনুমতি নেই।

পিডিপি নেত্রী মেহবুবা মুফতির মেয়ে ইলতিজা জাভেদ দাবি করেছেন, চিরকাল একজন দায়িত্বশীল নাগরিকের কর্তব্য পালন করেছেন। কোনো রাজনৈতিক দলের সঙ্গেও যুক্ত নন। নিরাপত্তা বাহিনীর দাবি, কিছু সংবাদপত্র এবং ওয়েবপোর্টাল তার সাক্ষাৎকার প্রকাশ করেছে, তাই আটক করা হয়েছে ইলতিজাকে। ফের সাক্ষাৎকার দিলে ফল ভোগ করতে হবে বলে এরই মধ্যে হুমকিও পেয়েছেন।

ইলতিজার আরো লিখেছেন, অন্ধকার গ্রাস করেছে গোটা কাশ্মীরকে। স্থানীয় মানুষের নিরাপত্তা নিয়ে চিন্তিত তিনি, বিশেষ করে যারা মুখ খোলার সাহস দেখাচ্ছেন। ৫ অগস্ট ৩৭০ ধারা বিলোপের পর আটক করা হয় তার মা মেহবুবা মুফতি, জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা এবং উপত্যকার নির্বাচিত জনপ্রতিনিধিদের। ইলতিজা লিখেছেন, ১০ দিন পেরিয়ে গেছে, এখনো কার্ফু রয়েছে, উপত্যকায় বন্ধ করে দেওয়া হয়েছে যোগাযোগের যাবতীয় মাধ্যম। দুর্বল করে দেওয়া হয়েছে একটা সামগ্রিক জনসংখ্যাকে। দেশজুড়ে স্বাধীনতা দিবস পালিত হয়েছে, কিন্তু পশুর মতো বন্দি করে রাখা হয়েছে কাশ্মীরবাসীকে। কেড়ে নেওয়া হয়েছে তাদের মানবাধিকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে লেখা খোলা চিঠিতে বলা হয়েছে, বিশ্বের বৃহত্তম গণতন্ত্রে সাধারণ মানুষের কি কথা বলারও অধিকার নেই? এত দিন সত্যের জয় হয় বলে বলা হতো, দেশের সংবিধানও সে কথাই বলে। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হলো, অপ্রিয় সত্যের জন্য লড়ছেন বলেই যুদ্ধ-অপরাধীর মতো আচরণ করা হচ্ছে তার সঙ্গে, এসব অভিযোগই করেছেন পিডিপি নেত্রী মেহবুবা মুফতির মেয়ে ইলতিজা জাভেদ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close