নিজস্ব প্রতিবেদক

  ০৯ আগস্ট, ২০১৯

ডেঙ্গুতে মারা যাওয়া ব্যক্তিদের তথ্য নিশ্চিতে ‘ডেথ রিভিউ’ কমিটি

ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের বিষয়ে তথ্য অধিকতর নিশ্চিত হতে ‘ডেথ রিভিউ কমিটি’ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাছির উদ্দিন।

তিনি বলেন, ‘জ্বরে আক্রান্ত হলেই এখন বলা হচ্ছে ডেঙ্গুতে মারা গেছেন। আমরা দেখছি, জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হওয়ার কিছু সময় পরই মারা যায়। আসলে সে রোগীটি যে ডেঙ্গুতেই মারা গেছে, তা নিশ্চিত হওয়া যায় না। এজন্য পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন।’

তিনি আরো বলেন, একজন রোগী বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার পর তার সঙ্গে জ্বরও, সেক্ষেত্রে রোগীটি মারা গেলে রোগীর স্বজনরা বলছেন, সে ডেঙ্গু জ্বরে মারা গেছেন। আসলে ওইসব রোগীর ক্ষেত্রে দেখা যায়, ওই রোগীটি আগে থেকেই খারাপ অবস্থায় ছিল। তাই আমরা হাসপাতালের পক্ষ থেকে ডেঙ্গুতে মারা যাওয়া মৃতদের প্রকৃত কারণ নির্ণয়ের জন্য ‘ডেথ রিভিউ’ নামে একটি কমিটি করা হয়েছে।

ঢামেকে হাসপাতালের ডেথ রিভিউ কমিটিতে রয়েছেন মেডিসিন বিভাগে অধ্যাপক ডা. মজিবুর রহমান, অধ্যাপক শ্যামল সরকার, অধ্যাপক টিটো মিয়া, অধ্যাপক ডা. আহমদুল কবির, শিশু বিভাগের অধ্যাপক সাঈদা আনোয়ার, ঢাকা মেডিকেল কলেজের প্যাথলজি বিভাগের অধ্যাপক ডা. রেজাউল করিম দেওয়ান, অ্যানেস্থেসিয়া বিভাগের অধ্যাপক ডা. মোজাফফর হোসেনের সমন্বয়ে সাত সদস্যের এ কমিটি তৈরি করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close