নিজস্ব প্রতিবেদক

  ০৯ আগস্ট, ২০১৯

ডেঙ্গু নির্মূলে সমন্বিত পরিকল্পনার দাবি পরিবেশবাদীদের

ঈদের সময় অতিরিক্ত সতর্কতার সঙ্গে ডেঙ্গু মোকাবিলায় সমন্বিত উদ্যোগ গ্রহণের দাবি জানিয়েছেন পরিবেশবাদীরা। গতকাল বৃহস্পতিবার পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) ও বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিকের যৌথ উদ্যোগে পবা কার্যালয়ে ‘ডেঙ্গুর বর্তমান পরিস্থিতিতে ঈদযাত্রায় করণীয়’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এ দাবি জানান।

বক্তারা বলেন, সামগ্রিক গণসচেতনতা ও কর্তৃপক্ষের সক্রিয়তা বাড়িয়ে যত দ্রুত সম্ভব এডিস মশা নির্মূলে আমাদের আরো দায়িত্বশীল হতে হবে। সাময়িকভাবে সতর্কতার সঙ্গে রাসায়নিক ব্যবহার করলেও বছরব্যাপী ডেঙ্গু নির্মূলে সমন্বিত জাতীয় পরিকল্পনা বাস্তবায়নের দাবি জানান তারা। পবার সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

পবার চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে ও সম্পাদক ফেরদৌস আহমেদ উজ্জ্বলের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য দেন বিশিষ্ট চিকিৎসক ডা. লেলিন চৌধুরী, নারীরোগ বিশেষজ্ঞ ডা. বিলকিস বেগম চৌধুরী, পবার সাধারণ সম্পাদক প্রকৌশলী আব্দুস সোবহান, লালমাটিয়া হাউজিং সোসাইটি স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আকমল হোসেন, বারসিকের পরিচালক সৈয়দ আলী বিশ্বাস, আইনজীবী মাহবুবুল আল তাহিন, স্বাস্থ্য পরামর্শক জেবুন নেসা, প্রকৌশলী আনোয়ার হোসেন, শাকিল রহমান, বারসিকের সহযোগী কর্মসূচি কর্মকর্তা সুদিপ্তা কর্মকার প্রমুখ। সভায় ধারণাপত্র উত্থাপন করেন বারসিকের সহযোগী সমন্বয়ক মো. জাহাঙ্গীর আলম।

বক্তারা বলেন, ডেঙ্গু পরিস্থিতি সবার ধারণার চেয়েও ভয়াবহ রূপ নিয়েছে। এ সময় আমরা উদযাপন করতে যাচ্ছি মুসলিম সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদুল আজহা। উৎসব কেন্দ্র করে লাখ লাখ মানুষ বাড়ি যাচ্ছে। এ পরিস্থিতিতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা জরুরি এবং ডেঙ্গু নিয়ন্ত্রণে সমন্বিত উদ্যোগ গ্রহণ করতে হবে।

বক্তারা আরো বলেন, ডেঙ্গু এখন দেশের জন্য এক জটিল দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। তবে এডিস মশাবাহিত এ রোগ হঠাৎ করে এক-দু দিনেই এমন লাগামহীন হয়ে যায়নি। নব্বই দশকের পর থেকে এ রোগের প্রাদুর্ভাব ধীরে ধীরে দেখা দিতে শুরু করে। কিন্তু সেসময় নীতিনির্ধারণী ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো এটিকে গুরুত্ব দিয়ে বিবেচনা করেনি। নগরের প্রকৃতি এবং পরিবেশ বিবেচনা না করে বরং সব কিছু সমূলে বিনাশ করে উন্নয়নের নামে বড় বড় দালান তৈরির করে এডিসসহ অন্য মশার উপযুক্ত পরিবেশ করে দিয়েছে। ফলে ডেঙ্গুগু সমস্যা এখন প্রকট আকার ধারণ করেছে। মোটা দাগে জনস্বাস্থ্যসেবায় সংকট এবং প্রশাসনিক ও স্থানীয় সরকার ব্যবস্থার উদাসীনতা ডেঙ্গু বিষয়ে সাম্প্রতিক তর্কের ময়দান দখল করে আছে। আড়াল হয়ে পড়ছে পরিবেশগত সংকট ও বাস্তু সংস্থানের বিশৃঙ্খলার বিষয়গুলো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close