লম্বায় দেশসেরা ‘ঢাকার নবাব’

প্রকাশ : ০৭ আগস্ট ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

কোরবানির ঈদকে সামনে রেখে লালন পালন করা হৃষ্টপুষ্ট গরুর বাহারি নাম রাখেন খামারিরা। রাজধানীর বৃহত্তর উত্তরার তুরাগে তালুকদার ডেইরি ফার্মে কোরবানির জন্য লালন পালন করা নাদুসনুদুস একটি ষাড়ের নাম রাখা হয়েছে ‘ঢাকার নবাব’। গরুটির নবাবি চালচলন ও খাওয়া-দাওয়ার জন্য খামারের মালিক শখ করে নাম রেখেছে ‘ঢাকার নবাব’। প্রায় ১৩ ফুট লম্বা ও ৭ ফুট ৩ ইঞ্চি উচ্চতার এই গুরুটির ওজন প্রায় ১৩০০ কেজি। অস্ট্রেলিয়ান ফিজিয়ান জাতের এ গরুটির বয়স সাড়ে ৩ বছর।

এখন পর্যন্ত কোরবানির গরুর সর্বোচ্চ ওজন শোনা গেছে রাজধানীর মোহাম্মদপুরের একটি খামারে। ১৫০০ কেজি ওজনের সেই গরুটিই দেশের সবচেয়ে বড় গরু বলে ধারণা করা হচ্ছে। সেই হিসেবে তালুকদার ডেইরির ‘ঢাকার নবাব’ দ্বিতীয় সর্বোচ্চ বলে মনে করছেন খামারিরা। এর আগে ১২ ফুট লম্বা গরুর খোঁজ পাওয়া গেলেও লম্বায় এখন পর্যন্ত ‘ঢাকার নবাব’ দেশ সেরা। সম্পূর্ণ প্রাকৃতিক খাবার খাইয়ে বড় করা হয়েছে দাবি করেছেন খামার মালিক। লম্বা ও উচ্চতা অনুযায়ী গরুটির ওজন বেশি হওয়ার কথা থাকলেও খামারি বলছেন অসাধু উপায় অবলম্বন করলে হয়তো গরুটির ওজন আরো বাড়ানো যেত কিন্তু সেই কাজটি তিনি করতে রাজি নন। প্রাকৃতিক খাওয়ার খেয়েই গরুটির স্বাভাবিক বেড়ে উঠা বলে দাবি তার।

প্রায় ১৩ ফুট লম্বা এবং ৭ ফুট ৩ ইঞ্চি উচ্চতার ১৩০০ কেজি ওজনের গরুটি দেখতে অনেকটা হেলিকপ্টারের মতো। গরুটির দাম চাওয়া হচ্ছে ২০ লাখ টাকা। এরই মধ্যে দাম উঠেছে ১৪ লাখ টাকা পর্যন্ত। এবারের কোরবানিতে গরুটি উত্তরার দিয়াবাড়ি হাটে উঠানো হবে। আরো একটি আকর্ষণীয় গরু রয়েছে সেই খামারে। প্রায় ৮০০ কেজি ওজনের গরুটির নাম ‘ছোট নবাব’। সেটির মূল্য চাওয়া হচ্ছে ৯ লাখ টাকা।

গরু ক্রয়ের ব্যাপারে যোগাযোগের বিষয়ে জানতে চাইলে মালিক দুটি সেলফোন নাম্বার (০১৭৪০২৬১৭২৫, ০১৮৩৫৩৪৮৭৪৪) দিয়ে বলেন, ক্রেতারা চাইলে খামারে এসেও গরুটি দেখতে পারেন।

"