আগস্ট এলেই ষড়যন্ত্রের গন্ধ পাওয়া যায়

কাদের

প্রকাশ : ০৬ আগস্ট ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

আগস্ট মাস এলেই আওয়ামী লীগ বিরোধী ষড়যন্ত্রকারী অপশক্তিগুলো মাথাচাড়া দিয়ে ওঠে বলে মন্তব্য করেছেন দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, আগস্ট আসলে ষড়যন্ত্রের গন্ধ পাওয়া যায়। দলের সবাইকে সতর্ক থাকতে হবে, প্রতিরোধ গড়ে তুলতে হবে। গতকাল সোমবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের ৭০তম জন্মবার্ষিকী উপলক্ষে বনানী কবরস্থানে আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে দলের নেতাকর্মীদের নির্দেশনা দিচ্ছি আগস্টে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে। শোকের মাসে সব কর্মসূচিতে স্বতঃস্ফূর্তভাবে অংশ নিতে হবে।

আগস্টে ষড়যন্ত্র বা হামলা নিয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য সরকারের কাছে আছে কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আগস্ট মাসে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করেছে ঘাতকচক্র। আর এই আগস্ট মাসেই ষড়যন্ত্রকারীরা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধান টার্গেট করে। এই চক্র একুশে আগস্ট গ্রেনেড হামলা চালিয়েছিল। এই আগস্ট মাসের ১৭ আগস্ট বাংলাদেশের ৬৩ জেলায় বোমা হামলা করা হয়েছিল। এমনকি গত বছর ধানমন্ডি ৩২ নম্বরে হামলার পরিকল্পনা ছিল, আমরা সতর্ক ছিলাম বলে কার্যকর করতে পারেনি।

ডেঙ্গু ও বন্যা মোকাবিলায় সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে সেতুমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অক্ষরে অক্ষরে পালন করতে হবে। ডেঙ্গু মোকাবিলায় পাড়া-মহল্লাসহ সব পর্যায়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচিতে এগিয়ে আসতে হবে আওয়ামী লীগ নেতাদের।

শেখ কামাল প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, ’৭৫ এর ১৫ আগস্ট ঘাতকদের বর্বরতার শিকার হয়ে শেখ কামাল আমাদের মাঝ থেকে বিদায় নিয়েছেন। আমরা আজ এ শহীদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি। শেখ কামালের যোগ্যতা ও সাহসী যে নেতৃত্ব তাতে করে তিনি তারুণ্যের রোল মডেল হওয়ার যোগ্যতা রাখতেন।

এর আগে ধানমন্ডির আবাহনী ক্লাব মাঠে শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। শেখ কামাল ১৯৪৯ সালে ৫ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে ২৬ বছর বয়সে ঘাতকদের বুলেটের আঘাতে শাহাদত বরণ করেন তিনি।

"