চট্টগ্রাম ব্যুরো

  ২৪ জুলাই, ২০১৯

দুর্ভোগ কমবে বিসিক শিল্প নগরীর

যেকোনো সময় আরকান সড়কের কাজের উদ্বোধন

দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে পড়ে থাকা চট্টগ্রাম আরকান সড়কের কাজ হাতে নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। প্রায় সাড়ে তিন বছর ধরে সড়কের পাশে খোঁড়াখুঁড়ি নিয়ে চরম ক্ষতি মুখে পড়েছিলেন ব্যবসায়ীরা। বিশেষ করে চট্টগ্রাম কালুরঘাট বিসিক শিল্প নগরীতে রয়েছে অনেক শিল্প প্রতিষ্ঠান। এসব কারখানার গাড়ি যেতে হয় ওই সড়ক দিয়ে। সড়কের বেহাল অবস্থা বিকল্প পথও ছিল না গাড়ি চলাচলের। ফলে ক্ষতির সম্মুখীন হন ব্যবসায়ীরা। ওই সময়ে এ সড়কের মালিক সিটি করপোরেশন দাবি করছিল, ওয়াসা তাদের সড়কটি হস্তান্তর না করায় সিটি করপোরেশন সংস্কার কাজ শুরু করতে পারছিল না। তবে এ বছরের শুরুর দিকে চট্টগ্রাম ওয়াসা সিটি করপোরেশনকে হস্তান্তর করে। এরপর থেকে সড়কটি সংস্কারের উদ্যোগ নেয় সিটি করপোরেশন। ফলে নরক যন্ত্রণা থেকে মুক্তি পেতে যাচ্ছে চট্টগ্রামের আরকান সড়কের বহদ্দারহাট থেকে কালুরঘাট অংশে চলাচলকারী যাত্রীরা। এ উপলক্ষে গত বৃহস্পতিবার দুপুরে টাইগারপাস চসিকের কনফারেন্স হলে গুরুত্বপূর্ণ নগরীর এ তিন সড়ক উন্নয়নে দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারদের সঙ্গে মতবিনিময় সভা করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

এ প্রসঙ্গে সিটি মেয়র বলেন, এই সড়ক নিয়ে দীর্ঘদিন ধরে অনেক অভিযোগ ছিল। ওয়াসা আমাদের বুঝিয়ে দেওয়ার পর একনেক থেকে প্রকল্পটি পাস করা, টেন্ডার প্রক্রিয়া সম্পন্নসহ সব কাজ এরই মধ্যে সম্পন্ন হয়েছে। যে কোনো সময় সংস্কার কাজের উদ্বোধন করব।

তিনি বলেন, শুধু আরকান সড়ক নয় একসঙ্গে আরো দুটি সড়কে কাজ শুরু হবে। গুরুত্বপূর্ণ তিনটি সড়ক নিয়ে কাজ করার সিদ্ধান্ত হয়েছে। আমি ঠিকদারদের স্পষ্ট বলে দিয়েছি, কোনো ধরনের অনৈতিক কর্মকান্ডে জড়িত না হয়ে দেশ ও জাতির ক্ষতি করার থেকে বিরত থাকার জন্য। তিনি বলেন, আমার অফিস সম্পূর্ণ দুর্নীতিমুক্ত। কেউ দুর্নীতি করে থাকলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। মেয়র বলেন, অধিক লাভের আশায় একসঙ্গে একাধিক কাজ না নিয়ে কেউ কাজ করতে পারবে না। নির্মাণ সামগ্রীর গুণগতমান অক্ষুণœ রাখতে হবে।

এই প্রসঙ্গে তিনি বলেন, সব ঠিক থাকলে আগামী ২৪ জুলাই আরকান রোডের উন্নয়ন কাজ শুরু হবে। এতে কাজের গুণগতমানের ক্ষেত্রে কোনো ধরনের আপস করবে না চসিক। তাই তিনি এই সড়কে নিয়োজিত সর্বস্তরের দায়িত্বশীলদের সার্বক্ষণিক তদারকি করার নির্দেশ দেন।

জানা যায়, চট্টগ্রাম ওয়াসার শেখ রাসেল (মদুনাঘাট) প্রকল্পের পাইপলাইন বসানোর জন্য ২০১৬ সালের শুরুতে আরাকান সড়কের নগর অংশের ৬ দশমিক ৩ কিলোমিটারের মধ্যে বহদ্দারহাট মোড় থেকে কাপ্তাই রাস্তার মাথা পর্যন্ত প্রায় চার কিলোমিটার সড়কের একপাশে যানবাহন চলাচল বন্ধ করে খোঁড়াখুঁড়ি শুরু করে ওয়াসা। এরপর দীর্ঘ তিন বছর ধরে ব্যস্ত সড়কে পাইপলাইন বসানোর কাজ চলে। বহদ্দারহাট থেকে কাপ্তাই রাস্তার মাথা পর্যন্ত সড়কের একপাশ বন্ধ করে দেওয়া হয়। একপাশ দিয়ে গাড়ি চলতে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা যানজটে পড়ে সীমাহীন দুর্ভোগে পড়তে হয়েছে এই সড়ক দিয়ে চলাচলকারীদের। চসিক সূত্রে জানা যায়, চসিক থেকে পাঠানো আরকান সড়কের বহদ্দারহাট টু কালুরঘাট সড়ক সংস্কারের জন্য প্রায় ৭২ কোটি টাকার একটি প্রকল্প একনেকে পাস হয়। এরপর থেকে টেন্ডার প্রক্রিয়া সম্পন্নের পাশাপাশি ঠিকাদারদের কার্যাদেশ প্রদান করে সিটি করপোরেশন। প্রায় ৭২ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পটি ১২টি লটে ১২ জন ঠিকাদারকে কার্যাদেশ দেওয়া হয়েছে। সিটি করপোরেশনের দুই ডিভিশনের অধীনে তা বাস্তবায়ন করা হবে।

এই প্রকল্পের নির্বাহী প্রকৌশলী শাহীনুল ইসলাম প্রতিদিনের সংবাদকে বলেন, সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এখন শুধু মেয়রের উদ্বোধনের অপেক্ষায়। তিনি বলেন, প্রায় সাড়ে চার কিলোমিটার সড়কটি বহদ্দারহাট থেকে কালুরঘাট পর্যন্ত নতুন করে সংস্কার হবে। প্রথমদিকে এখন যে পাশ বন্ধ রয়েছে সেটাই সংস্কার করব। তারপর ওই পাশটি উন্মুক্ত করে বর্তমানে চালু পাশটি সংস্কার করব। যাতে করে মানুষের যাতায়াত পথ উন্মুক্ত থাকে। আগামী ডিসেম্বরের মধ্যে ১২ লটে এই কাজ শেষ করার কথা রয়েছে।

এরই মধ্য টেন্ডারসহ সব প্রক্রিয়া সম্পন্ন করে এখন শুধু অপেক্ষায় মেয়রের উদ্বোধনের। চসিকের একটি সূত্র জানিয়েছে চলতি সপ্তাহের যে কোনো দিন উদ্বোধন করা হবে বহুল আলোচিত এ সড়কের সংস্কারকাজ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close