নিজস্ব প্রতিবেদক

  ২৩ জুলাই, ২০১৯

অর্থ আত্মসাৎ

বিমানের ৩ কর্মকর্তার কারাদণ্ড

বিমান বাংলাদেশ এয়ার লাইনসের অর্থ আত্মসাতের মামলায় দুই কর্মকর্তার ৭ বছরের কারাদন্ড ও ২৫ লাখ টাকা জরিমানা করেছেন আদালত। একই সঙ্গে আরেক আসামিকে ৫ বছর কারাদন্ড এবং ১৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। গতকাল সোমবার বিকালে ঢাকার বিশেষ জজ আদালত-৪-এর বিচারক শেখ নাজমুল আলম এ রায় ঘোষণা করেন। মামলার অপর আসামি পলাতক। ভুয়া বিল-ভাউচার প্রস্তুত করে অর্থ পরিশোধ দেখিয়ে ২৮ লাখ ৫৮ হাজার ৪৪১ টাকা আত্মসাৎ করেছিলেন দন্ডপ্রাপ্তরা।

সাজাপ্রাপ্ত আসামিরা হলেন বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বেতন শাখার সাবেক ব্যবস্থাপক মোহাম্মদ জিন্নাহ, ক্যাশ অ্যান্ড ব্যাংকিং শাখার সাবেক সহকারী ব্যবস্থাপক এমএ রব, বেতন শাখার সাবেক হিসাব তত্ত্বাবধায়ক হারুন অর রশিদ ও ক্যাশ অ্যান্ড ব্যাংকিং শাখার সাবেক হিসাব তত্ত্বাবধায়ক মীর আবু সাঈদ তাইফুদ্দিন চৌধুরী।

আসামিদের মধ্যে মোহাম্মদ জিন্নাহ ও হারুন অর রশিদ ও মীর আবু সাঈদ চৌধুরীকে ৭ বছর কারাদন্ড দেওয়ার পাশাপাশি ২৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে তাদের আরো এক বছর করে কারাভোগ করতে হবে।

এ ছাড়া আসামি এমএ রবকে ৫ বছর কারাদন্ড এবং ১৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে তাকে আরো এক বছর কারাগারে থাকতে হবে। মামলার অপর আসামি হারুন অর রশিদ পলাতক। আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন। অপর তিন আসামি এদিন আদালতে উপস্থিত ছিলেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, বাংলাদেশ বিমানের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী বিদেশে ২০০১ সালের জুলাই থেকে ২০০২ সালের জুন পর্যন্ত ভ্রমণ শেষে টিএ/ডিএ বিল উত্তোলনের পর একই ভ্রমণের অনুমতিপত্র ফটোকপি করে এবং কোনো কোনো ক্ষেত্রে কার্বন কপিতে কাটাকাটি করে টাকার পরিমাণ বৃদ্ধি করে। এভাবে আসামিরা একাধিক ভুয়া/জাল পরিশোধ ভাউচার প্রস্তুত করে ১৬৬টি জাল/ভুয়া পরিশোধ ভাউচারের মাধ্যমে ২৮ লাখ ৫৮ হাজার ৪৪১ টাকা আত্মসাৎ করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close