বাসার আঙিনা পরিষ্কার রাখুন

মেয়র আতিকুল

প্রকাশ : ১৯ জুলাই ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু প্রতিরোধে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, বাসা-বাড়িসহ যেখানেই তিন দিনের বেশি পরিষ্কার পানি জমে থাকবে সেখানেই ডেঙ্গু মশা বংশবিস্তার করতে পারে। তিনি সবাইকে নিজ নিজ বাসা, বাড়ি ও আঙ্গিনা নিজ দায়িত্বে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে এবং জমে থাকা স্বচ্ছ পানি নিজ দায়িত্বে পরিষ্কার করার আহ্বান জানান।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর কালাচাঁদপুর সরকারি স্কুল ও কলেজ এবং বসুন্ধরা আবাসিক এলাকার হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুলে জনসচেতনতামূলক প্রচারাভিযানে অংশগ্রহণ করেন। মেয়র এ সময় শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্দেশ্যে তিনি এসব কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, বাসা-বাড়ির বাইরে মশক নিয়ন্ত্রণে ডিএনসিসির মশক নিধন কর্মী ও সুপারভাইজাররা নিয়মিত কাজ করছে। প্রতিটি এলাকার মশককর্মী, সুপারভাইজার ও মনিটরিং কর্মকর্তার নাম ও মোবাইল নম্বর ডিএনসিসির ওয়েবসাইটে দেওয়া আছে। যে কেউ তাদের ফোন করে জবাবদিহিতার আওতায় আনতে পারেন। মেয়র উভয় শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক প্রচারপত্র বিতরণ করেন। হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের ডেঙ্গু সচেতনতামূলক তথ্য সংবলিত প্ল্যা-কার্ড বহন করে। তা ছাড়া শিক্ষার্থীরা এ সময় ডেঙ্গু রোগ সংক্রান্ত একটি কুইজ অনুষ্ঠানের আয়োজন করেন।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে মেয়র বলেন, তোমরা বাসায় গিয়ে তোমাদের অভিভাবক, প্রতিবেশী, আত্মীয়-স্বজনকে ডেঙ্গু রোগের বিষয়ে সচেতন করে তুলবে। আমাদের শুধু নাগরিক হলে চলবে না, বরং সুনাগরিক হতে হবে। প্রচারাভিযানকালে অন্যদের মধ্যে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, স্বাস্থ্য অধিদফতরের ডেঙ্গু রোগ নিয়ন্ত্রণ শাখার প্রোগ্রাম ম্যানেজার ডা. এম এম আখতারুজ্জামান, ওয়ার্ড কাউন্সিলর জাকির হোসেন বাবুল ও ডা. জিন্নাত আলী উপস্থিত ছিলেন।

 

"