উখিয়া প্রতিনিধি

  ১৯ জুলাই, ২০১৯

ফ্রি পাওয়া গ্যাস নষ্ট করছে রোহিঙ্গারা

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পগুলোতে গ্যাসের অপচয় হচ্ছে দেদার। এনজিওদের কাছ থেকে প্রতি মাস শেষে ফ্রি পাওয়া গ্যাস সিলিন্ডার থেকে উড়িয়ে দিচ্ছেন রোহিঙ্গারা।

এই উদ্ভট কাজে স্থানীয়রা অবাক হলেও রোহিঙ্গাদের এ ব্যাপারে কোনো বিকার নেই। তারা অবাধে উড়িয়ে দিচ্ছেন বিনামূল্যে পাওয়া গ্যাস।

একদিকে গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়ে দেশব্যাপী এত আলাপ আলোচনা, আন্দোলন হরতাল, অপরদিকে উখিয়ায় বসবাসরত রোহিঙ্গাদের গ্যাস অপচয়ে স্থানীয়দের মধ্যে ক্ষোভ বাড়ছে।

স্থানীয় জসিম উদ্দিন বলেন, রোহিঙ্গারা প্রতি মাসে অবাধে গ্যাস খরচ করছেন। অনেক রোহিঙ্গাকে দেখেছি, গ্যাসের সিলিন্ডার থেকে গ্যাস উড়িয়ে দিচ্ছেন। আবার অনেকে রোহিঙ্গারা গ্যাস নিজেরা ব্যবহার না করে বাইরে বিক্রি করে দিচ্ছেন। কেন তারা গ্যাস উড়িয়ে দেনÑ এমন প্রশ্নের জবাবে স্থানীয় ওসমান বলেন, রোহিঙ্গারা বেশির ভাগই দেখেছি, তারা গ্যাসের অপব্যবহার করেন। এক মাসের জন্য দেওয়া সিলিন্ডার ভর্তি গ্যাস একমাসে শেষে করতে পারেন না। তাই তারা পরবর্তী গ্যাস নেওয়ার জন্য সিলিন্ডার খালি করে রাখেন। একমাসে এক সিলিন্ডার ব্যবহার করতে না পারলে কর্তৃপক্ষ গ্যাসের পরিমাণ কমিয়ে দেয়।

তিনি আরো বলেন, এমন লোকও আছে যারা গ্যাস ও চুলার ব্যবহারের নিয়মও জানেন না। এ রকম ক্যাম্পে অনেকবার অগ্নিকান্ডের ঘটনাও ঘটেছে। আবার গ্যাস কেউ কেউ ব্যবহার না করে বাজারে এনে বিক্রি করে দেন। যাকে বিক্রি করে তার সঙ্গে প্রতি মাসে গ্যাসের সিলিন্ডার বদল করে নেন।

এ বিষয়ে জানতে চাইলে ক্যাম্প ১১ মাঝি নুরুল বশর বিষয়টি স্বীকার করে বলেন, ‘গ্যাস-চুলা ব্যবহারে যারা মোটামুটি সচেতন ও দক্ষ তারা এগুলোর যথাযথ ব্যবহার করছেন। যারা অনভিজ্ঞ তারাই উপরোল্লিখিত কান্ডগুলো ঘটাচ্ছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close