কলকাতা প্রতিনিধি

  ১৯ জুলাই, ২০১৯

পশ্চিমবঙ্গে হনুমান বন্দনাকারী নারীকে প্রাণনাশের হুমকি

ভারতের পশ্চিমবঙ্গের হাওড়ায় ইসরত জহান হিজাব পরে হনুমান চালিসা (হনুমান দেবতার বন্দনা) পাঠ করায় তাকে প্রাণে মারার হুমকি দেওয়া হয়েছে। হামলার আশঙ্কায় ইসরত জহান আপাতত বাড়িছাড়া। এ নারীকে খুন করার হুমকি এসেছে তার মুসলিম বাড়িওয়ালা ও আত্মীয়স্বজনের কাছ থেকে।

হাওড়ার ইসরত জহান দেশে তিন তালাকবিরোধী আন্দোলনের অন্যতম প্রধান মুখ। হাওড়ার গোলাবাড়ি থানা এলাকার নন্দ ঘোষ রোডে সন্তানদের নিয়ে একটি বাড়িতে ভাড়া থাকেন। গোলাবাড়ি থানায় করা এক অভিযোগে তিনি জানিয়েছেন, মঙ্গলবার বিজেপির এক সভায় তিনি হিজাব পরে হনুমান চালিসা পাঠ করেছেন। এরপর বুধবার সকালে তার বাড়িতে চড়াও হন প্রচুর মানুষ। সেই দলে তার দেবর মুস্তাফা আনসারি এবং বাড়ির মালিক মুনাজির হোসেন ছিলেন। তারা সবাই মিলে ইসরত জহানকে গালিগালাজ করেন বলে অভিযোগ। তাকে ভাড়াবাড়ি ছেড়ে চলে যেতে বলার পাশাপাশি প্রাণে মারার হুমকিও দেওয়া হয় বলে জানিয়েছেন ইসরত জহান। ইসরত জহানকে নিয়ে বিতর্ক এর আগেও হয়েছে। সুপ্রিম কোর্টে তিন তালাক মামলার পাঁচ আবেদনকারীর মধ্যে অন্যতম ইসরত জহান। ২০১৭ সালের আগস্টে তিনি গোলাবাড়ি থানায় অভিযোগ করেছিলেন, তার সন্তানরা নিখোঁজ হয়ে গেছে। পরবর্তীতে তার প্রাক্তন স্বামীর সঙ্গে নিরাপদেই ফিরে আসে দুই ছেলেমেয়ে। তিন তালাক মামলার আবেদনকারী ইসরত সম্প্রতি বিজেপিতে যোগ দিয়েছেন। ওই অনুষ্ঠানে ইসরত হিজাব পরে হনুমান চালিসা পাঠ-আবৃত্তি করেন। তার বক্তব্য, ভারত ধর্মনিরপেক্ষ দেশ। তিনি কোনো ধর্মের বই পাঠ করবেন, তা নিয়ে কেউ ফতোয়া দিতে পারেন না, তাকে বারণও করতে পারেন না। ইসরত জানিয়েছেন, সকালে তিনি ছেলেকে স্কুল থেকে নিয়ে ফিরছিলেন। বাড়িতে ঢোকার মুখে তিনি দেখেন, কয়েকশ মানুষ হাজির। তাদের মধ্যে কয়েকজন ইসরত জহানের দিকে আঙুল তুলে বলে, এর নাম ইসরত জহান। এরপরই তার দেবর এবং ফ্ল্যাটের মালিক ইসরতের উদ্দেশে গালিগালাজ শুরু করেন বলে অভিযোগ। ইসরত বলেছেন, তাকে হুমকি দিতে থাকেন। তার দিকে আঙুল তুলে ওরা জনতার সামনেই বলেন, ইসরত হিজাব পরে হনুমান চালিসা পাঠ করেছেন। এরপরই সমবেত জনতা ইসরত জহানকে বাড়ি ছেড়ে চলে যেতে বলেন। তাকে প্রাণে মারার হুমকি দেন।

ইসরত জহান জানিয়েছেন, সন্তান এবং নিজের নিরাপত্তার কথা ভেবে তিনি আপাতত এক আত্মীয়ের বাড়িতে রয়েছেন। পুলিশ সূত্রে খবর, তারা ইসরতের অভিযোগ পেয়েছেন। এ নিয়ে তদন্তও শুরু হয়েছে। হাওড়া পুলিশ কমিশনারেট সূত্রে খবর, মঙ্গলবার হাওড়া ডবসন রোডে বিজেপি হনুমান চালিসা পাঠের আয়োজন করে। সেই অনুষ্ঠান ঘিরে প্রথম থেকেই উত্তেজনা ছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close