বিরিয়ানি ও বাকরখানি খেলেন মার্কিন রাষ্ট্রদূত

প্রকাশ : ১৮ জুলাই ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার এদেশের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে পরিচিত হতে পুরান ঢাকায় ঘুরতে যান। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকনের সঙ্গে গতকাল বুধবার সকালে ঘুরতে বের হন তিনি। পুরান ঢাকা দেখতে বেরিয়ে প্রথমেই রাষ্ট্রদূত নাজিরাবাজারের বিখ্যাত হাজীর বিরিয়ানিতে যান। সেখানে বিরিয়ানি খেতে খেতে এ বিরিয়ানির ঐতিহ্য সম্পর্কে জানেন তিনি। এর পর বাকরখানির দোকান থেকে ঐতিহ্যবাহী বাকরখানি ও মাঠাই খান তিনি।

ডিএসসিসি কর্মকর্তারা জানান, মিলার মূলত পুরান ঢাকার ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জানতে এ সফর করেন। স্থানীয় প্রতিনিধি হিসেবে ডিএসসিসি মেয়র সাঈদ খোকন তাকে পুরান ঢাকার ইতিহাস ঐতিহ্য নিদর্শন ঘুরে দেখান।

পরে রবার্ট মিলার সাংবাদিকদের বলেন, ‘বাংলাদেশে অবস্থিত যুক্তরাষ্ট্রের কমিউনিকেবল ডিজিজ ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে সব ধরনের সহযোগিতা করা হবে। বাংলাদেশে আমাদের ছোট্ট একটি অফিস রয়েছে। যেখানে এদেশে ডেঙ্গু, ম্যালেরিয়া এবং দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে কাজ হয়। সেই সঙ্গে ঢাকা সিটির উন্নয়নেও প্রতিষ্ঠানটি কাজ করে। কীভাবে মানুষকে ডেঙ্গু থেকে রক্ষা করা যায় এ বিষয়ে আলাপ করেছি।’

এ সময় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, ‘ডেঙ্গু নিয়ন্ত্রণে দক্ষিণ সিটি করপোরেশনের পাশে থাকবে মার্কিন যুক্তরাষ্ট্র। তাদের বাংলাদেশে কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল অফিস রয়েছে সেখান থেকে ডেঙ্গু প্রতিরোধে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন। এসময় মার্কিন রাষ্ট্রদূত এলাকাবাসীর মাঝে ডেঙ্গু প্রতিরোধে সচেতনমূলক লিফলেট বিতরণ করেন।

"