নিজস্ব প্রতিবেদক

  ১৫ জুলাই, ২০১৯

সম্পর্ক সুদৃঢ় করতে দ. কোরিয়ার সঙ্গে তিন চুক্তি

বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বাণিজ্য-বিনিয়োগ ও কূটনৈতিক-সাংস্কৃতিক ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে ঢাকা ও সিউলের মধ্যে তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করা হয়েছে। গতকাল রোববার বিকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক ইয়োনের মধ্যে অনুষ্ঠিত বৈঠক শেষে এসব এমওইউ স্বাক্ষরিত হয়। এই সময় দুই প্রধানমন্ত্রী উপস্থিত ছিলেন।

ঢাকা-সিউলের মধ্য স্বাক্ষরিত এমওইউগুলো হলো কোরিয়ার পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের ন্যাশনাল ডিপ্লোম্যাটিক একাডেমি ও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফরেন সার্ভিস একাডেমির মধ্যে সহযোগিতা বিষয়ে একটি সমঝোতা স্মারক। বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়া মধ্যে বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি ও কোরীয় ট্রেড ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সির মধ্যে একটি সমঝোতা স্মারক এবং বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি সংক্রান্ত বিষয়ে দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক।

প্রথম এমওইউতে নিজ নিজ দেশের পক্ষে স্বাক্ষর করেন বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমির প্রিন্সিপাল সৈয়দ মাসুদ মাহমুদ খন্দকার ও দক্ষিণ কোরিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী লি তায়েহো। দ্বিতীয় এমওইউতে স্বাক্ষর করেন বাংলাদেশ ইনভেস্টমেন্ট অথরিটির নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল হক ও কোরিয়ার বাণিজ্য বিনিয়োগ প্রমোশন এজেন্সির মুখ্য নির্বাহী কর্মকর্তা পিয়ং ওহ। তৃতীয় এমওইউতে স্বাক্ষর করেন বাংলাদেশের সংস্কৃতি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল ও দক্ষিণ কোরিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী লি তায়েহো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close