গাজীপুরে ১৮ প্রতারক গ্রেফতার আটকে রাখা ১৭০ জন উদ্ধার

প্রকাশ : ১২ জুলাই ২০১৯, ০০:০০

গাজীপুর প্রতিনিধি

গাজীপুর সিটি করপোরেশনের চান্দনা চৌরাস্তা থেকে প্রতারণার মাধ্যমে কোটি টাকা হাতিয়ে নেওয়া ১৮ প্রতারককে গ্রেফতার করা হয়েছে। এছাড়া তাদের বন্দিদশা থেকে ১৭০ জনকে উদ্ধার করা হয়। গতকাল বৃহস্পতিবার র‌্যাব-১ এর গাজীপুর ক্যাম্প এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। লাইফওয়ে বাংলাদেশ প্রাইভেট লিমিটেডের নামে প্রতিষ্ঠান খুলে মানুষের সবকিছু হাতিয়ে নিত এই প্রতারক চক্র।

আটকরা হলেন সিলেটের জকিগঞ্জ থানার হাজারীচক এলাকার জহির আহম্মেদ, একই জেলার বিরানীবাজার থানার হাতিতিল্লা এলাকার সজীব দেব, একই থানার মাছুরা এলাকার ওসমানী আহম্মেদ ফুরকান, মানিকগঞ্জের শিবালয় থানার জনিকালসা এলাকার জুয়েল রানা ও অসীম, হবিগঞ্জের চুনারুঘাট থানার ডুলনা এলাকার নুর উদ্দিন, নোয়াখালীর হাতিয়া থানার পূর্ববিরবীরি এলাকার জাহিদুল ইসলাম, রংপুরের কাউনিয়া থানার হলদিবাড়ী এলাকার রাকিবুল ইসলাম রিপন, একই জেলার কোতোয়ালি থানার আতল এলাকার আসাদ মিয়া, পীরগাছা

থানার চৈত্রকোল এলাকার রাশেদুল ইসলাম, বদরগঞ্জ থানার শিবপুর এলাকার মনিরুজ্জামান, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ থানার উচকিলা এলাকার আজিজুল হক, ফরিদপুরের মধুখালী থানার আড়পাড়া এলাকার সোহান শেখ, বোয়ালমারী থানার দীঘিরপাড় এলাকার আমিনুল ইসলাম, মৌলভীবাজারের কুলাউড়া থানার চাতলগাঁও এলাকার আবদুল সামাদ, যশোরে কোতোয়ালি থানার আন্দইলপোতা এলাকার মিরাজ হোসেন, শেরপুরের ঝনাইগাতী থানার পৌর সপ্তমখিলা এলাকার আয়ুব আলী এবং গাজীপুর সদর উপজেলার কুমুন এলাকার হেলাল উদ্দিন।

র‌্যাব জানায়, দেশের বিভিন্ন জেলার মতো গাজীপুরের বিভিন্ন এলাকায় লাইফওয়ে বাংলাদেশ নামে একটি প্রতারক চক্রের তৎপরতা দিন দিন বাড়ছিল। প্রতারক দলের সদস্যরা দেশের বিভিন্ন অঞ্চলের বেকার যুবকদের চাকরি দেওয়ার নামে অভিনব কায়দায় তাদের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়ে জনজীবন অতিষ্ঠ করে তুলেছিল। এই প্রতারক চক্রকে গ্রেফতারের লক্ষ্যে র‌্যাব-১ এর পোড়াবাড়ী ক্যাম্প দীর্ঘদিন ধরে গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করে আসছিল। এরই ধারাবাহিকতায় গতকাল বুধবার র‌্যাব-১ এর পোড়াবাড়ী ক্যাম্পের সদস্যরা গোপন সংবাদে জানতে পারেন চান্দনা চৌরাস্তা এলাকায় লাইফওয়ে নামে একটি সংঘবদ্ধ প্রতারক চক্র প্রতারণা করার উদ্দেশ্যে অবস্থান করছে। পরে কোম্পানি কমান্ডার লেফটেন্যান্ট কমান্ডার আবদুল্লাহ আল মামুনের নেতৃত্বে চান্দনা চৌরাস্তার নুর টাওয়ারের পঞ্চমতলায় অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে ওই ১৮ জন প্রতারককে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে ১৭ হাজার ৪৯১ টাকা, রেজিস্টার খাতা, চেক বই, লাইফওয়ে বাংলাদেশ লিমিটেডের অঙ্গীকারনামা ও শর্তাবলী লেখাসহ ভর্তি ফরম-৭০টি, ১৫০টি মার্কেটিং প্রশিক্ষণ বই উদ্ধার করা হয়। এ সময় আটককৃতদের দেওয়া তথ্যমতে, ওই টাওয়ারের গোপন একটি রুম থেকে দেশের বিভিন্ন জেলার বাসিন্দা ১৭০ জনকে উদ্ধার করা হয়।

র‌্যাব আরো জানায়, ধৃতরা জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন তারা একটি সংঘবদ্ধ প্রতারক দলের সক্রিয় সদস্য। তারা একে অপরের যোগসাজশে দীর্ঘদিন ধরে গাজীপুরসহ বাংলাদেশের বিভিন্ন এলাকায় লাইফওয়ে বাংলাদেশ নামে প্রতিষ্ঠান চালু করে দেশের সাধারণ মানুষের বেকারত্বের সুযোগ নিয়ে তাদের চাকরি দেওয়ার নামে গোপন কক্ষে বন্দি করে রেখে প্রতারণার মাধ্যমে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছিল।

 

"