শিশুদের ৩০০ টন খেজুর উপহার দিল সৌদি আরব

প্রকাশ : ১২ জুলাই ২০১৯, ০০:০০

কূটনৈতিক প্রতিবেদক

সৌদি আরব বাংলাদেশের স্কুলশিশু ও তাদের পরিবারের সদস্যদের জন্য ৩০০ টন খেজুর উপহার দিয়েছে। গতকাল বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে। ঢাকায় সৌদি আরবের দূতাবাসে এক অনুষ্ঠানের মাধ্যমে খেজুর হস্তান্তর করা হয়। এ সময় কিং সালমান হিউম্যানিটারিয়ান এইড অ্যান্ড রিলিফ সেন্টারের (কেএস রিলিফ) মোহাম্মদ আসকার ও বাংলাদেশে বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) ডেপুটি কান্ট্রি ডিরেক্টর আলফা বাহ উপস্থিত ছিলেন।

পবিত্র রমজান মাসে এই খেজুর বিতরণ শুরু হয়। বরগুনা, কক্সবাজার ও জামালপুর জেলার ৭টি উপজেলার ১ লাখ ৫০ হাজার শিশুর মাঝে খেজুর বিতরণ করা হয়েছে। প্রতিটি শিশু ২ কেজি করে খেজুর দেওয়া হয়। শিশুরা ডব্লিউএফপির স্কুল খাদ্য কর্মসূচির আওতায় খেজুরগুলো পেয়ে বাড়িতে নিয়ে যায়। রয়েল কোর্টের উপদেষ্টা এবং কিং সালমান হিউম্যানিটারিয়ান এইড অ্যান্ড রিলিফ সেন্টারের সুপারভাইজার জেনারেল ড. আবদুল্লাহ আল-রাবিয়াহ বলেন, কেএস রিলিফ সৌদি আরবের ‘গিফট অব ডেটস’ কর্মসূচির আওতায় প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশে হাজার হাজার টন খেজুর বিতরণ করে। ক্ষুধা মোকাবিলা ও জরুরি খাদ্যসহায়তা প্রদানের মতো মানবিক ক্ষেত্রে কেএস রিলিফ ও ডব্লিউএফপির অংশীদারত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই উদ্যোগ সুফল ভোগীদের পুষ্টিমান উন্নয়নে সহায়ক হবে।

আলফা বাহ বলেন, বাংলাদেশের কয়েকটি দরিদ্রতম অঞ্চলে শিশু শিক্ষার্থী ও তাদের পারিবারের সদস্যদের জন্য খেজুর একটি বিশেষ পুষ্টিকর খাবার। দীর্ঘদিন ধরেই সৌদি আরব বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন স্থানে ডব্লিউএফপিকে সহায়তার দিয়ে আসছে। গত বছর সৌদি আরব কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় ৯ লাখ ৭০ হাজার ডলার সহায়তা দিয়েছে।

 

"