নদী দখলমুক্ত

উচ্ছেদ অভিযানে ম্যাজিস্ট্রেটের ওপর হামলা, আটক ৩

প্রকাশ : ১২ জুলাই ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর চারপাশে নদীর জায়গা দখলমুক্ত করার অভিযান চলাকালে নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ উচ্ছেদ করতে আসা বিআইডব্লিউটিএর কর্মকর্তাদের ওপর হামলা করেছে দখলদাররা। পরে দখলদার বাপ্পিসহ তিনজনকে আটক করে পুলিশ। গতকাল বৃহস্পতিবার চতুর্থ দফার ষষ্ঠ দিনে পোস্তগোলা শ্মশান ঘাটের পাশে নদীর জায়গা দখলমুক্ত করতে গেলে বিআইডব্লিউটিএর ম্যাজিস্ট্রেটসহ উচ্ছেদকারীদের ওপর হামলা করে স্থানীয় দখলদাররা। এই হামলায় নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ পাঁচজন আহত হয়েছেন। এদিন অভিযান কার্যক্রমের ছিল ৪২তম দিন। এর আগে কোনো দখলদার এমন উদ্ধত আচরণ করেননি। বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ জানায়, খেয়াঘাটের ইজারা নিয়ে দীর্ঘদিন ধরে শ্মশান ঘাট এলাকায় প্রায় তিন একর জায়গা দখল করে ব্যবসা করে আসছিল ইব্রাহিম হোসেন রিপন, ইব্রাহিম হোসেন বাপ্পি ও ইউনুস আহমেদ নামে তিন ভাই। তাদের বারবার নদীর জায়গা ছাড়ার নোটিশ দিলেও তারা তা মানেননি বলে দাবি বিআইডব্লিউটিএর। আনসার সদস্যরা বলছেন, আমরা প্রথমেই বলেছি আপনারা সরে যান। কিন্তু তারা সরেনি। আমরা আসলে তারা বলে, আমাদের ম্যাজিস্ট্রেটকে তুলে নিয়ে যাবে। নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, হামলাকারীরা সরকারি কাজে সব ধরনের বাধা দেওয়ার জন্যই এ ধরনের হামলা চালিয়েছে। তারা খুবই

উদ্ধত আচরণ করেছে। তারা আমাদের লোকদের ওপর শারীরিকভাবে খারাপ ব্যবহার করেছে। কোনো প্রচেষ্টাই অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান দমাতে পারবে না বলে জানিয়েছে বিআইডব্লিউটিএ।

বিআইডব্লিউটিএর ম্যাজিস্ট্রেট বলেন, তারা হামলা করেছে। কিন্তু আমরা প্রমাণ করতে চাই যে, সরকারের চেয়ে কোনো হামলাকারী বড় নয়। কারো কোনো হুমকিতে বা হামলায় কাজ হবে না। উচ্ছেদ করেই ছাড়ব। পরে রহিম স্টিলের গুদামসহ শ্মশান ঘাট এলাকার অর্ধশতাধিক স্থাপনা গুঁড়িয়ে দেয় বিআইডব্লিউটিএ।

 

"