সংসদে স্বাস্থ্যমন্ত্রী

৮ বছরে ডায়াবেটিস রোগী বেড়েছে দ্বিগুণ

২০৪০ সালে দেশ তামাকমুক্ত হবে

প্রকাশ : ১১ জুলাই ২০১৯, ০০:০০

সংসদ প্রতিবেদক

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সংসদে বলেছেন, দেশে ক্রমান্বয়ে বহুমূত্র (ডায়াবেটিস) রোগীর সংখ্যা বাড়ছে। গত ২০১০ সালে এ রোগে আক্রান্ত হওয়ার তথ্য ছিল ৩ দশমিক ৯ শতাংশ। গত আট বছরে তা বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ৪ শতাংশ অর্থাৎ রোগী বৃদ্ধির হার দ্বিগুণের বেশি।

গতকাল বুধবার টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তরে নুরুন্নবী চৌধুরী শাওনের প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান। স্পিকারের সভাপতিত্বে বিকালে এ অধিবেশন শুরু হয়। মন্ত্রী আরো বলেন, এ রোগ নিয়ন্ত্রণে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদানের নিমিত্তে প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করা হয়েছে এবং চলমান।

এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, দেশে ভেজাল ও ফরমালিনযুক্ত খাবার গ্রহণ, ধূমপানসহ নানা কারণে প্রতি বছর ক্যানসার রোগীর সংখ্যা বাড়ছে। কিন্তু সেই অনুপাতে ক্যানসার চিকিৎসা ও হাসপাতাল কম হওয়ায় এ রোগী ও অভিভাবকরা প্রতিনিয়ত দুর্ভোগের শিকার হচ্ছেন। এ থেকে ভুক্তভোগীদের লাঘবের জন্য এরই মধ্যে দেশের বিভাগীয় শহরগুলোতে একটি করে আধুনিক চিকিৎসাসংবলিত স্পেশাল ক্যানসার হাসপাতাল প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

শামীম হায়দার পাটোয়ারীর প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আইপিইউ সম্মেলনের সমাপনী ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অঙ্গীকার করেছিলেন ২০৪০ সালের মধ্যে দেশ তামাকমুক্ত হবে। তার ওই অঙ্গীকার বাস্তবায়নে ওই সময়ের মধ্যে তামাক নির্মূল করতে চাই।

 

 

"