জার্মানির ফুটপাতে মজার খাবার!

প্রকাশ : ১১ জুলাই ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

জার্মানরা সসেজ পছন্দ করেন। আর সেটা যদি টমেটো সস, কারি পাউডার আর মুচমুচে আলু ভাজা দিয়ে পরিবেশন করা হয়, তাহলে তো কথাই নেই! হ্যাঁ, প্রায় ২৬ বছর ধরে মধ্যাহ্নভোজে এ খাবারই জার্মানদের সবচেয়ে প্রিয়। কারিভুর্স্ট-লম্বা, পুরু সসেজ, গ্রিল বা ভাজা মুচমুচে। তার ওপর টমেটো কেচাপ এবং কারি পাউডার ছড়ানো। জার্মানির ক্যান্টিনগুলোয় ঐতিহ্যবাহী এই কারিভুর্স্ট আজও খাদ্যরসিকদের রসনাকে তৃপ্ত করে চলছে। বলছে জার্মানির নর্থ রাইন ওয়েস্টফেলিয়া রাজ্যের একটি ক্যাটারিং কোম্পানি ‘আপেটিটো’।

কোম্পানিটি প্রতি বছরই নানা ধরনের সমীক্ষা করে থাকে। ২০১৭ সালে তারা জার্মানির বিভিন্ন ক্যানটিন বা ক্যাফেটেরিয়ার জনপ্রিয় খাবার নিয়ে অনুসন্ধান চালিয়েছিল। এই অনুসন্ধানই বলছে, কারিভুর্স্টের সঙ্গে আলু ভাজা বা মুচমুচে চিপসের রাজযোটক বন্ধন অগণিত জিহ্বার স্বাদ মিটিয়ে টানা ২৫ বছর ধরে শীর্ষে অবস্থান করে এবার ২৬তম বছরে পৌঁছিয়েছে। রসনার বিচারে দ্বিতীয় স্থানে দখল করেছে আলু ভাজার সঙ্গে ঐতিহ্যশালী শ্নিটসেল।

আর গত বছর থেকে তৃতীয় স্থানে রয়েছে ইতালির ‘স্প্যাগেটি বোলোনেসে’। বলা বাহুল্য, জার্মান ক্যানটিনগুলোতে আঞ্চলিক এবং আন্তর্জাতিক ডিশের মিশ্রণ দেখা যায়। কিন্তু জার্মানির বিভিন্ন ক্যানটিনের মালিকদের মধ্যে অনেকেই অবশ্য এই তালিকার সঙ্গে একমত নন, বিশেষ করে সাবেকি খাওয়ার বা ছোটদের কথা ধরা হলে। তাদের কথায়, স্কুল এবং কিন্ডারগার্টেনের বাচ্চারা ভাত এবং মিট বল দিয়ে টমেটো সুপ খেতে পছন্দ করে। নিরামিষ রাভিওলি এবং নিরামিষ মুসুর ডালের সুপও পছন্দ করে তারা। খবর ডেইলি মেইলের।

"