আগুনে ঢাবি গ্রন্থাগারের ক্ষতি হয়নি

প্রকাশ : ০৮ জুলাই ২০১৯, ০০:০০

ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। গতকাল সকাল ১০টা ৪৫ মিনিটে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে আতঙ্ক ছড়ালেও বইপত্র বা শিক্ষার্থীদের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

বিষয়টি নিশ্চিত করে ফায়ার সার্ভিস সদর দফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহজাদী সুলতানা বলেন, বৈদ্যুতিক সুইচবোর্ড থেকে গ্রন্থাগারে আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে ১০ মিনিটের মধ্যে ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে গ্রন্থাগারের ক্ষয়ক্ষতি নিরূপণ করতে পেরেছেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সকাল সাড়ে ১০টার দিকে গ্রন্থাগারের পেছনের ফটকের দিকের কয়েকটি বৈদ্যুতিক তারে হঠাৎ আগুন লেগে ধোঁয়া ছড়িয়ে পড়ে। ধোঁয়া দেখে আতঙ্কিত শিক্ষার্থীরা দ্রুত গ্রন্থাগার থেকে বেরিয়ে যান। গ্রন্থাগারের নিরাপত্তাসহ বিভিন্ন দায়িত্বে নিয়োজিত কর্মীরা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেন। তবে তারা ব্যর্থ হন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. গোলাম রব্বানী এ ব্যাপারে বলেন, পাওয়ার সাপ্লাই বোর্ডে শর্টসার্কিট থেকে আগুন লেগেছিল। আগুন ছড়াতে পারেনি। বইপত্র কিংবা শিক্ষার্থীদেরও কোনো ক্ষতি হয়নি। আমাদের লাইব্রেরিতে প্রচুর বই আছে। আগুন নিয়ন্ত্রণ না করতে পারলে বিরাট ক্ষতি হতো। সামনের দিকে আমরা আরো সতর্ক এবং সাবধান হব।

ঘটনাস্থলে উপস্থিত থাকা শিক্ষার্থীরা জানান, গ্রন্থাগারের পেছনের গেট সংলগ্ন জায়গায় বিদ্যুতের তার থেকে আগুন লাগে। শিক্ষার্থী ও কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে আগুন নেভানোর চেষ্টা করেন। পরে ফায়ার সার্ভিসের সদস্যরা এসে অল্প সময়ের মধ্যেই আগুন নেভাতে পারেন।

 

"