কূটনৈতিক প্রতিবেদক

  ২৬ জুন, ২০১৯

রোহিঙ্গা ফেরাতে চীনের সহযোগিতা চান পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের নিজ দেশে ফেরাতে চীনের সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। গতকাল মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রীর কার্যালয়ে সাক্ষাৎ করতে আসেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জুয়ো। এ সময় চীনের রাষ্ট্রদূতের কাছে রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে চীনের সহযোগিতা চান পররাষ্ট্রমন্ত্রী।

সাক্ষাৎকালে চীনের রাষ্ট্রদূত পররাষ্ট্রমন্ত্রীকে সম্প্রতি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের অভিজ্ঞতার কথা জানান। তিনি রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদ প্রত্যাবাসনের বিষয়ে জোর দেন।

সূত্র জানায়, আলোচনায় পররাষ্ট্রমন্ত্রী মোমেন জানান, আগামী মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরে প্রধান আলোচনার বিষয় হবে রোহিঙ্গা সংকট। আশা করি, এরপর রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার আরো চাপে পড়বে। বাংলাদেশের এই সংকট মোকাবিলায় সাহায্য করতে চীন আন্তরিক। মিয়ানমারের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমে সংকট সমাধানের জন্য চীন পরামর্শ দিয়ে আসছে। মিয়ানমার কখনোই বলেনি যে তারা রোহিঙ্গাদের ফিরিয়ে নেবে না, বরং তারা তাদের ফিরিয়ে নিতে আমাদের কাছে বারবার প্রতিশ্রুতি দিয়েছে।

রোহিঙ্গাদের নিরাপদে প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের অভ্যন্তরে রাখাইনে একটি সুষ্ঠু পরিবেশ সৃষ্টির জন্য তাদের চাপে রাখতে মন্ত্রী বন্ধুরাষ্ট্রগুলো, বিশেষত চীনের মতো রাষ্ট্র, যাদের মিয়ানমারের ওপর প্রভাব রয়েছে, তাদের আহ্বান জানানোর কথা বলেন।

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত প্রায় ১১ লাখ রোহিঙ্গা শরণার্থীকে কক্সবাজার জেলায় আশ্রয় দেয় বাংলাদেশ। ২০১৭ সালের ২৫ আগস্টের পর মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনীর জাতিগত নির্মূল অভিযান থেকে প্রাণ বাঁচাতে রোহিঙ্গারা কক্সবাজারে আশ্রয় নেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close