নিজস্ব প্রতিবেদক

  ২৬ জুন, ২০১৯

আসলের চেয়ে নকল বইয়ের দাম বেশি!

বিদেশি বই পাইরেসি করে বেশি বিক্রি হচ্ছে বাজারে। ফটোকপি করা এসব নকল (পাইরেসি) বইয়ের দাম অনেক ক্ষেত্রে আসল বইয়ের চেয়ে বেশি। গতকাল মঙ্গলবার রাজধানীর কলাবাগান এলাকায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযানে এসব তথ্য বেরিয়ে এসেছে। নকল (পাইরেসি) বই বিক্রির অভিযোগে পাঁচটি প্রতিষ্ঠানটিকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে প্রতিষ্ঠানগুলো সাময়িক বন্ধ করে দিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, কলাবাগান এলাকার বিভিন্ন বইয়ের দোকানে অভিযান পরিচালনা করা হয়েছে। এখানে বিদেশি বই পাইরেসি করে বিক্রি করছে। বিদেশি লেখকের পাইরেসি করা ফটোকপি বই অনেক ক্ষেত্রে আসল বইয়ের চেয়ে বেশি দামে বিক্রি করছে দোকানিরা। এসব অভিযোগে পাঁচটি প্রতিষ্ঠানটিকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে প্রতিষ্ঠানগুলোকে সাময়িক বন্ধ করা হয়েছে। তাদের বুধবার (আজ) সকালে অধিদফতরে প্রয়োজনীয় কাগজপত্র আনতে বলা হয়েছে। যথাযথ কাগজ উপস্থাপন করতে ব্যর্থ হলে স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হবে।

জরিমানা করা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ওয়ার্ল্ড বিচিত্রাকে ২৫ হাজার টাকা, বই বিচিত্রাকে-১ কে ৫০ হাজার টাকা, বই বিচিত্রা-২ কে ৫০ হাজার টাকা, জ্ঞান বিচিত্রাকে ৫০ হাজার টাকা এবং বিশ্ব বিচিত্রাকে ২৫ হাজার টাকাসহ মোট ২ লাখ টাকা জরিমানা করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close