২০৩০ সালে দেশে গরিব থাকবে না

পরিকল্পনামন্ত্রী

প্রকাশ : ২৫ জুন ২০১৯, ০০:০০

সংসদ প্রতিবেদক

সংসদে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বাংলাদেশে ২০৩০ সালের মধ্যে দারিদ্র্যের হার শূন্যের কোঠায় আনা সম্ভব হবে। কারণ ২০০৫ সালে দারিদ্র্যের হার ছিল ৪০ শতাংশ এবং ২০১০ সালে এ হার ৩১ দশমিক ৫ হতে ২০১৮ সালে হ্রাস পেয়ে দাঁড়িয়েছে ২১ দশমিক ৮ শতাংশে এবং অতি-দারিদ্র্যের হার নেমে এসেছে ১১ দশমিক ৩ শতাংশে। মাত্র কয়েক দশক আগেও বাংলাদেশে অনাহারী অর্ধাহারী মানুষের যে ছবি ভেসে উঠত; এখন আর সেই দৃশ্য চোখে পড়ে না। গতকাল সোমবার বিকালে জাতীয় সংসদ অধিবেশনে লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ শহিদ ইসলামের টেবিলে উত্থাপিত এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। স্পিকারের সভাপতিত্বে বিকাল ৫টায় এ অধিবেশন শুরু হয়।

মন্ত্রী বলেন, এ লক্ষ্য পূরণে সরকারের পরিকল্পনাসমূহ দেশ হতে শতভাগ দারিদ্র্য দূরীকরণ, সবার জন্য খাদ্য নিশ্চিতকরণসহ নিম্ন আয়ের জনগণের ভাগ্যের উন্নয়নের জন্য নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে। তার মধ্যে অন্যতম হচ্ছে ত্বরান্বিত হারে দারিদ্র্যবিমোচন। রাষ্ট্র ও সমাজের আর্থসামজিক অগ্রগতির কারণে একটি গুরুত্বপূর্ণ নির্দেশক দারিদ্র্যবিমোচনে অগ্রগতি।

উন্নত বিশ্বের কাতারে পৌঁছাতে অর্থনৈতিক ও সামাজিক খাতে বিভিন্ন বিষয়কে গুরুত্ব দেওয়া হচ্ছে। জিডিপি ও মাথাপিছু আয় বৃদ্ধির মাধ্যমে দেশের অর্থনীতিতে অবদান রাখতে পারেÑ এমন অনেক নতুন খাত যুক্ত করা হচ্ছে বলেও জানান তিনি।

 

"