সংসদ প্রতিবেদক

  ২১ জুন, ২০১৯

বিদেশে কর্মী পাঠানোর চেষ্টা করছে সরকার

সংসদে প্রবাসী কল্যাণ ও বৈদিশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, ‘বাংলাদেশের জন্য অন্যতম প্রধান শ্রমবাজার সংযুক্ত আরব আমিরাত এবং মালয়েশিয়ায় ব্যাপক হারে কর্মী প্রেরণের জন্য সরকারের প্রচেষ্টা অব্যাহত আছে। ইতোমধ্যে প্রধানমন্ত্রী সংযুক্ত আরব আমিরাত ও মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মালয়েশিয়া সফর করেছেন। বাংলাদেশি কর্মী প্রেরণের বিষয়ে দ্বিপক্ষীয় জয়েন্ট ওয়ার্কি গ্রুপে ফলপ্রসূ আলোচনা হয়েছে। তবে আমাদের শ্রমবাজার সংকুচিত হয়ে যাচ্ছে এবং এর রাজনৈতিক শক্তির কাজ করে এই তথাকথিত পারসেপশন দূর করতে এ মন্ত্রণালয়ে যোগদানের পর হতে স্বচ্ছতার সঙ্গে পূর্ণ রাজনৈতিক কমিটমেন্টসহ কাজ করছি।’

গতকাল বৃহস্পতিবার টেবিলে উত্থাপিত নূর মোহাম্মদের প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান। স্পিকারের সভাপতিত্বে বেলা ৩টায় এ অধিবেশন শুরু হয়। প্রবাসী কল্যাণ ও বৈদিশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ বলেন, এ বিষয়ে প্রধানমন্ত্রী জিরো টলারেন্স অবস্থানের কারণে বর্তমানে এবং ভবিষ্যতে কোনো রাজনৈতিক প্রভাব থাকার সুযোগ নেই। বর্তমান সরকারের নানামুখী কূটনৈতিক তৎপরতায় বিশ্বে বিভিন্ন দেশের শ্রমবাজার উন্মুক্ত হয়েছে। বাংলাদেশ থেকে এ পর্যন্ত বিশ্বের ১৭৩টি দেশে কর্মী প্রেরণ করে যাচ্ছে।

সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের জবাবে ইমরান আহমেদ বলেন, নিরীহ মানুষজনকে দালালদের হাত থেকে রক্ষা করার জন্য সরকার বদ্ধপরিকর। এজন্য কিছু কার্যক্রম চলমান রয়েছে। এগুলোর মধ্যে দালালদের দৌরাত্ম্য কমাতে জেলা পর্যায়ে শাখা অফিস খুলতে রিক্রুটিং এজেন্টদের নির্দেশনা প্রদান, নিরীহ মানুষদের প্রতারণার হাত থেকে বাঁচাতে প্রতিটি জেলা ও উপজেলায় নিরাপদ অভিবাসন-সংক্রান্ত সেমিনার আয়োজন করা হয়েছে এবং যেসব বাংলাদেশি প্রতারিত হয়ে বিদেশ থেকে ফিরে আসেন সেসব বাংলাদেশির কাছ থেকে বিমানবন্দরে সংশ্লিষ্ট প্রতারকদের তথ্য সংগ্রহ করে আইনের আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে।

মোয়াজ্জেম হোসেন রতনের প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ ও বৈদিশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী বলেন, অদক্ষ কর্মীর তুলনায় দক্ষ কর্মীর অভিবাসন ব্যয় কম এবং বেতন ও চাহিদা বেশি। দক্ষ কর্মী তৈরির মাধ্যমে নতুন নতুন শ্রমবাজারে প্রবেশ করা সহজতর। সরকার দক্ষ কর্মী তৈরির অংশ হিসেবে প্রশিক্ষণ কেন্দ্রের সংখ্যা ৩৮টি থেকে বাড়িয়ে ৭০টিতে উন্নীত করা হয়েছে। এ-সংক্রান্ত আলী আজমের প্রশ্নের জবাবে ইমরান আহমদ বলেন, অভিবাসন ব্যয় কমানো ও প্রবাসগামী কর্মীদের সহজ শর্তে ও স্বল্প সুদে ঋণ দেওয়ার লক্ষ্যে প্রবাসী কল্যাণ ব্যাংক ঋণের ক্ষেত্রে ১ লাখ টাকা পর্যন্ত ৯ শতাংশ হার সুদে ঋণ প্রদান করছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close